আমার এক বিঘা জমিতে মরিচ আছে তার মধ্যে কয়েকটা কাজ দেখছি গোড়া পচে মরিচের গাছ ঢোলে পড়ে যাচ্ছে পাতার রং হলুদ গাছের গোড়ার কালচে অথবা কালো হয়ে গাছ মারা যাচ্ছে???image image


শেয়ার করুন বন্ধুর সাথে

মরিচ গাছ অতিরিক্ত পানি সহ্য করতে পারেনা। মরিচ গাছের গোড়ায় কোন অবস্থাতেই পানি জমতে দেওয়া ঠিক না। এতে গাছের গোড়ায় নোনা লেগে গোড়ায় পঁচন ধরে গাছ মারা যায়। এজন্য মরিচ গাছের ক্ষেতের মধ্যে ড্রেন করে দিতে হয় পানি ভালভাবে বের হবার জন্য। মাটির সমস্যার জন্যও এমনটা হয়। অর্থাত্‍ নোনা মাটি হলে। তাই মরিচ গাছ লাগানোর আগে মাটি ভালভাবে দেখে নিতে হয়। এই সমস্যা হলে প্রায় গাছই খুব দ্রুত মারা যায়। তাই এটা প্রতিরোধের জন্য কিছু ব্যবহার করলে পুরোপুরি ফল পাওয়া যায় না। আপনি এমতাবস্থায় জমিতে ১০কেজি টিএসপি এবং ৫কেজি ইউরিয়া সার মিশিয়ে গাছের গোড়ায় ব্যবহার করে দেখতে পারেন। আর নিকটস্থ গ্রাম্য কৃষি অফিসারের কাছে পরামর্শ নিতে পারেন এবং ক্ষেতটি দেখাতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
almasali

Call

মরিচ গাছ অতিরিক্ত পানি বা কম পানি কোনটাই সহ্য করতে পারেনা।আপনার জমিতে হয়তো পানির অভাব।আর যদি পানি দেয়ার পরেও এমন হয় তবে নোইন/অটোস্টিন ২ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে ৭ দিন পরপর স্প্রে করে। ৩ বার।      

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ