আমি কীসের উপর ভিত্তি করে আমার ৪র্থ বিষয় নির্বাচন করব? ৯ম শ্রেণীতে বিজ্ঞান বিভাগের ছাত্র। উত্তরটা খুব সুন্দরভাবে দিবেন প্লিজ।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি ভবিষ্যতে কি হতে চান এবং আপনি কোন বিষয় ভালো পারেন। সবথেকে গুরুত্বপূর্ণ, আপনি কোন বিষয় ভালো পারেন।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের উচিত হায়ার ম্যাথ এবং বায়োলজি উভয়ই নেয়া। একটা মেইন এবং একটা অপসোনাল হিসেবে। এই দুইটি নেবার কারন আপনি ভবিষ্যতে মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং এবং ভার্সিটি সবকিছুতে পরিক্ষা দিতে পারবেন।

যদি আপনি মনে করেন যে আপনার অংকতে কম পাবার সম্ভবনা বেশি, তাহলে হায়ার ম্যাথ আপনার ৪র্থ বিষয় করুন। তাহলে এটি সাবজেক্টে কোনো কারনে আপনার এ+ না আসলেও, বাকি গুলোতে ভালো করলে আপনার জিপিএ ৫.০০ থাকবেই। 

আশা করি আপনি ব্যপারটি বুঝতে পেরেছেন। কোনো প্রশ্ন থাকলে বলতে পারেন। আরেকটা বিষয়, যদি আপনার কোনো ভবিষ্যতের টার্গেট বা লক্ষ্য থাকে যে আপনি ডাক্তারি অথবা ইঞ্জিনিয়ারিং পরবেনই, তবে সেই ক্ষেত্রে আপনার মেইন সাবজেক্ট অথবা ৪র্থ সাবজেক্ট কি তা গুরুত্বপূর্ণ বিষয় হবে না, বায়োলজি এবং হায়ার ম্যাথ উভয় থাকেলই যথেষ্ট।   অনেকে ভাবে মেডিক্যাল পড়তে হলে বায়োলজি মেইন হতে হয় এবং ইঞ্জিনারিং পড়তে হায়ার ম্যাথ মেইন (কথাটা ১০০% ভুল।)


কিন্তু আবার অনেকে কষ্টের ভয়ে বায়োলজি অথবা হায়ার ম্যাথ এর মধ্যে যেকোনো একটি বাদ দিয়ে কৃষিশিক্ষা ৪র্থ সাবজেক্ট নেয়, দয়া করে এই বোকামি করবেন না। আপনার যদি ইন্টারে হায়ার ম্যাথ না থাকে তবে আপনি ইঞ্জিনিয়ারিং এ পরীক্ষা দিতে পারবেন না, এবং বায়োলজি না থাকলে মেডিক্যালে এবং নার্সিং এ পরিক্ষা দিতে পারবেন না। ইন্টারের ম্যাথ বোঝার জন্য আপনাকে এসএসসি তে হায়ার ম্যাথ এবং বায়লজি নিতেই হবে।

আমার পরিচিত একজন এই ভুলের শিকার হয়েছিলো। আমার সেই খালাতো ভাই গ্রামের স্টুডেন্ট ছিল। অত্র এলাকায় সাইন্সের স্টুডেন্ট খুব কম। টিচারেরা নামে আছে, কাজে নেই। ওকে সবাই ভয় দেখায় যে অংক খুব কঠিন এবং সেই ভয়ে ও সাইন্সের স্টুডেন্ট হয়েও শুধু বায়োলজি নিলো এবং হায়ার ম্যাথ এর জায়গায় কৃষি নিলো। ইন্টারে উঠে ষে তার ভুল বুঝতে পেরে ম্যথ নিলেও, যেহেতু সে এসএসসি তে হায়ার ম্যাথ নেয়নি , তাই সে এই ম্যথ বুঝতে ব্যর্থ হয়েছে এবং এখন নিজের ভুলের মাসুল কাটছে।    
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
KMIslan

Call

আপনি কোন বিষয়ে ভাল বোঝেন এটাতে সর্বোচ্চ নম্বর উঠানো যাবে কিনা কত নম্বর যোগ করানো যাবে প্রাকটিক্যাল আছে তো সাবজেকটার গুরুত্ব কত সাবজেকটা মান সম্মত কিনা    প্রতিষ্ঠানে এই সাবজেক্ট আছে কিনা আর কত জন শিক্ষার্থী এটা পছন্দ করেছে  ইত্যাদি  

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ