• (প্রশ্নকর্তার কথা হুবুহু লেখা) 
  • গণিতের একটি সমস্যা গণিতবিদরা কয়েকশত বছর থেকে সমাধান করতে পারছিলেন না। সেটি হচ্ছে একটা ম্যাপে দেশগুলোকে আলাদা আলাদাভাবে চিহ্নিত করতে হলে সর্বোচ্চ কয়টি রঙ দরকার। কম্পিউটারের সাহায্য নিয়ে মাত্র কিছুদিন আগে সেই সমস্যার সমাধান করা হয়েছে এবং দেখা গেছে সংখ্যাটি হচ্ছে চার ।
  •  এই প্রথমবার কম্পিউটারকে গণিতবিদের সম্মান দিয়ে একটি বিখ্যাত সমস্যা সমাধান গ্রহণ করা হয়েছে । তোমরা ইচ্ছে করলে নিজেরাও কোনো একটি ম্যাপ নিয়ে ব্যাপারটি পরীক্ষা করে দেখতে পার। 
  • আজকের সমস্যাটি করার জন্যে দরকার বাংলাদেশের একটি ম্যাপ, মোটামুটি বড় যেখানে 64টি জেলায় সবগুলোই নিখুঁতভাবে দেখানো হয়েছে। পাশাপাশি জেলাকে যেখানে দুটি জেলারই এক সীমানা আছে, ভিন্ন রঙ দিতে হবে (যেমন -নোয়াখালী ও কুমিল্লা) কিন্তু দুটি জেলা যদি মাত্র এক বিন্দুতে পরস্পরকে স্পর্শ করে (যেমন- নোয়াখালী ও চাদপুর) তাহলে ভিন্ন রঙ দেয়ার প্রয়োজন নেই। তোমরা যদি পাশাপাশি যে-কোনো চারটি জেলা নাও তাহলে দেখবে তিনটি রঙ দিয়েই তাদের রঙ করা সম্ভব। 
  • কিন্তু একটা জেলা আছে যেটি সহ পাশাপাশি চারটে জেলা নিলে চারটি রঙ ব্যবহার করতেই হবে। জেলাটি কোনটি ?????

শেয়ার করুন বন্ধুর সাথে
SumonJafrul

Call

উত্তর: ঝালকাঠি জেলা। ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা ও বরিশাল এই চারটি জেলারই একই সীমানা রয়েছে। তাই এই চারটি জেলাকে আলাদা আলাদা রং করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ