আমি এবার ইন্টারমিডিয়েট পরিক্ষাত্রী বিজ্ঞান বিভাগের।।

আমার প্রাইভেট টিচার নেই নেই।।তবে পড়লে মোটামুটি বুঝি।।

কথা হলো আমি এখন কিভাবে একা একা বুঝে বুঝে পড়লে সব বুঝবো:-

যেমন কোনো অধ্যায় শুরুর আগে কী সম্পূর্ন রিডিং পরবো আগে।নাকী অল্প অল্প করে বুঝবো।।
নাকী কয়েকবার রিডিং পড়বো।
যেগুলা  সহজে বুঝবো না সেগুলো কী করবো??
 সঙ্গাগুলো  কি প্রথমে মুখস্থ করবো??নাকী অধ্যায় শেষে?
আর আমি তুলনা মূলক রিডিং পড়া সহজে বুঝি না??যদি একেবারে সহজও হয় তাও কষ্ট হয়??তবে ম্যাথম্যাটিক্যাল টার্মগুলা ভাল বুঝি।।

মুখস্থ কি প্রথমে করবো??নাকী প্রথমে শুধু রিডিং পড়বো??কতবার পরবো??

আবার কোনো অধ্যায়ের প্রতিটা টপিকস যদি শুধু এভাবেই রিডিং করতে যাই সেক্ষেত্রে প্রত্যেকটা লাইন লাইন,লপিকস টু টপিকস বোঝতে গেলে-দখা যায় যেটা না বুঝি সেটাকে নিয়ে অনেক ভাবতে হয়।তারপর অনেক সময় ধরে ভেবে না বুঝাটা বুঝে,তারপর সামনেরটা পড়তে হয়।।সব শেষে দেখা যায় পুরা বুঝে বুঝে শুধু প্রথমবার যেকোনো একটা অধ্যায় রিডিং  পরতে  ৬ ঘন্টার মতো লেগে যায়??তারপর সম্পূর্ন রিডিং পরার পর পরে আরেকবার রিডিং পড়তে হয় সম্পূর্ন ক্লিয়ার হওয়ার জন্য।
তারপর মোখস্থ করতে আবার প্রচুর টাইম লাগে।
যেমন:-আজ জীববিজ্ঞানের একটা বায়োটেকনোলজি নামের একটা অধ্যায় একবার রিডিং পরলাম সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত।।

এখন সন্ধ্যায় পড়তে বসবো আরেকবার রিডিং ও মোখস্থ করতে রাত শেষ।।দেখা যাবে আগামি কালও হালকা কিছু থেকে যাবে প্রায় ১ ঘন্টার পড়া।।পরে রিবিশন দিতে আরো একঘন্টা।।দেখা যায় এক সাব্জেক্ট পরতে পরতেই দুইদিন কাভার।কি করা যায়।

আমি মাঝে মাঝে বিদেশি লেকচার দেখি অনলাইন ইউটিউব এ।।এটা কি রিডিং একবার শেষ করে দেখবো??না আগে।।ইউটিউব এ সবকিছু থাকেও  না।যা পাই আর কী!!
বিদ্রঃ-কেউ ভাবতে পারেন ছেলেটা কী রিডিং পড়তে পারে না।আমার উত্তর হ্যা খুব ভাল পারি।।তবে টিচার নাই নিজেই নিজের টিচার তাই বুঝে বুঝে বুঝে প্রথম রিডিং দিতে এত সময় লাগে।

শেয়ার করুন বন্ধুর সাথে
MDPrant0

Call

যেহেতু আপনি mathmatical টার্ম গুলা বুঝেন, তাহলে আপনি নিজেই টিচার ছারাই একা একা পড়ে ভালো রেজাল্ট করতে পারবেন, তবে আপনাকে একটু নিয়মিত পরিশ্রম করতে হবে। প্রথমেই যেকোনো চাপ্টারের সকল সংগা গুলো ভালো ভাবে মুখস্ত করে নিবেন, এর পর সূত্র গুলো মুখস্ত করবেন, বুঝার চেস্টা করবেন (যেমন v দারা বেগ, a দারা তরণ, F দারা বল) বুঝায়  তার পর পুরো চাপ্টার রিডিং পরবেন। যখন মনে হবে এই অধ্যায় পুরোটা পড়া শেষ তখন অনুশীলনী এর mcq গুলো solve করার try করবেন, এবং এর পর mathematical term গুলা solve করবেন, কোনো সমস্যা হলে বইয়ের ভিতর থেকে বের করার চেস্টা করবেন, না পারলে College এর সার এর কাছে অই problem গুলা শিখে নিবেন, আর সব চেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে কলেজ এর ক্লাস নিয়মিত করবেন, সার রা কি বলে মন দিয়ে শুনবেন। আমি এইবার hsc পাশ করেছি। আমার মতে টিচার ছারাই ভালো রেজাল্ট করা সম্ভব।                    

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ