প্রাকটিক্যাল খাতা কি বিদ্যালয়ে থাকবে? নাকি ঐ খাতা গুলা উপরে যাবে? প্রাকটিক্যাল খাতা কি বিদ্যালয়ের শিক্ষকগণের কাছেই থাকবে? অন্যকারো কাছে যাবে না? আর প্রাকটিক্যাল খাতা যদি না জমা দেই, তাতেও কি নাম্বার পাব? শুনেছি প্রাকটিক্যাল পরিক্ষার জন্য ঐ বিষয়ের শিক্ষক কে টাকা দিতে হয়?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রথমত প্রাকটিক্যাল খাতা অবশ্যই পরীক্ষকের নিকট জমা দেওয়া লাগবে|পরীক্ষক খাতা যাচাই করে তখনি আপনাকে ফেরত দিয়ে দিবে|অর্থাৎ প্রাকটিক্যাল খাতা শিক্ষকরা জমা রাখবেন না| প্রাকটিক্যাল বিষয়ের শিক্ষক কে টাকা দেওয়া/নেওয়ার কোন নিয়ম নেই|কিন্তু নিষেধ সত্ত্বেও কিছু শিক্ষক শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে থাকে|

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Md. Al-Amin

Call

প্রাকটিক্যাল খাতা মূলত দুই বছরের ধারাবাহিক প্রাক্টিক্যাল ক্লাসের প্রতিবেদন। কিন্তু আমাদের স্কুলগুলোতে সাধারণত প্রাক্টিক্যাল করানোই হয়না। প্রতিবেদন তৈরি হবে কেমনে? যাইহোক যে নিয়ম এখন চলছে তাতে এসএসসি পরীক্ষার আগে সবগুলো প্রাক্টিক্যাল খাতা স্ব স্ব বিষয়ের শিক্ষক মূল্যায়ন (আসলে কিছুই দেখে না, শুধু সাইন করে) করে ছাত্রদের ফিরিয়ে দেন। এরপর তাত্ত্বিক পরীক্ষা শেষে ব্যাবহারিক পরীক্ষার সময় সেই প্রাক্টিক্যাল খাতাগুলো পরীক্ষক আবারো মূল্যায়ন(সেই আগের মতোই শুধু সাইন করে) করে । আর টাকা নেওয়ার বিষয়টা  স্কুল এবং ব্যাক্তি বিশেষে নির্ভর করে। কেউ টাকা নেয়, কেউ নেয় না। তবে এই টাকা নেওয়ার কোনো বৈধতা নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ