আমি ভেবেছি যে ক্লাস ৯ এ science নিয়ে পড়ব।এখন science এ আবার দুটি শাখা আছে ১।উচ্চতর গনিত ২।কৃষিশিক্ষা।এখন কোনটা নিয়ে পড়লে আমি ভবিষ্যতে ভালো চাকরি পেতে পারি?উচ্চতর গনিত নিয়ে পড়লে যে চাকরি পাওয়া যায়,কৃষিশিক্ষা নিয়ে পড়লে কি সে চাকরি পাওয়া যায়।কিছু বুঝতে পারছি না কেউ হেল্প করেন প্লিজ????
শেয়ার করুন বন্ধুর সাথে

উচ্চতর গণিত এবং কৃষি শিক্ষা বিজ্ঞান বিভাগে ঐচ্ছিক বিষয়। ক্যারিয়ারের কথা ভাবতে হলে আপনাকে উচ্চতর গণিত নিতে হবে। এমন কিছু কলেজ আছে যেগুলোতে SSC তে উচ্চতর গণিত না থাকলে আপনি ভর্তির আবেদন-ই করতে পারবেন না। কৃষি শিক্ষা থাকলে যেসব চাকরি করতে পারবেন, উচ্চতর গণিত থাকলেও ঐসব চাকরি করতে পারবেন। কিন্তু উচ্চতর গণিত থাকলে আলাদা ভাবে যেসকল চাকরি করতে পারবেন, কৃষি শিক্ষা থাকলে ঐসব চাকরি করতে পারবেন না। শিক্ষা ক্ষেতে সর্বোচ্চ পদ হচ্ছে বিজ্ঞান বিভাগ এবং উচ্চতর গণিত। আর যদি ভেবে থাকেন যে উচ্চতর গণিত মনে হয় কঠিন, একদমই না!! আপনি বিজ্ঞান বিভাগে পড়ার যোগ্যতা অর্জন করলে উচ্চতর গণিন দিয়ে পড়াও যোগ্যতা অর্জন করে ফেলবেন। আশা করি বুঝতে পেরেছেন, ঐচ্ছিক বিষয় হিসেবে কোন বিষয় নিবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Junait

Call

বিজ্ঞান বিভাগের ছাত্র হয়ে তত্বীয় বিষয় উচ্চতর গণিত না নিয়ে কৃষি শিক্ষা নেওয়া খুবই একটা  লজ্জাজনক ব্যাপার। আপনি প্রয়োজনে আর্টস/কমার্স বিভাগ নিন কিন্তু সায়েন্স নিয়ে কৃষিশিক্ষা নিবেন না। আর আপনার ইচ্ছা যদি এমন থাকে যে SSC পাশ করার পর গ্রুপ চেঞ্জ করবেন তাহলে কৃষি নিয়ে সায়েন্স পড়তে পারেন তবে এ বিষয়টি সবার চোখেই একটু নীতিবাচক ভাবে দেখবে মনে করবে আপনি কোনো রকম নরমাল ছাত্র আর ভয়ে বা দক্ষতার অভাবে বা   বেশি না পড়ার জন্যে উচ্চতর গণিত বাদ দিয়েছেন। # সবথেকে বড় কথা আপনার যদি ভবিষ্যৎ  এ কৃষি  নিয়ে পড়ার চিন্তাভাবনা থাকে তাহলে যে যাই বলুক  কৃষি নিতে পারেন। চাকরি পাওয়ার ক্ষেত্রে তত্বীয় সাবজেক্ট দেখা হয় না তবে এটা সাধারণ জ্ঞান যে  যে ছাত্রের কৃষি নিয়ে পড়েছে আর যে উচ্চতর গণিত নিয়ে পড়েছে, বিজ্ঞান বিষয়ে দক্ষতা তার বেশি যে উচ্চতর গণিত নিয়ে পড়েছে। আপনার ভবিষ্যৎ  এ বিজ্ঞান নিয়ে পড়ার চিন্তাভাবনা থাকলে অবশ্যই উচ্চতর গণিত থাকতে হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ