আমি যদি ৪বছর মেয়াদি ডিপ্লোমা করি কম্পিউটার অথবা ইলেকট্রনিক্স এ তাহলে কি আমি সিভিল ইঞ্জিনিয়ারিং এ বি এস সি করতে পারবো?    
Share with your friends
RezviRahman

Call

না করতে পারবেন না। আপনি পড়বেন একটা আর বিএসসি করবেন আরেকটাতে এটা হতে পারেনা। কারণ বিএসসি হলো উচ্চ ডিগ্রি।আপনি ডিপ্লোমাতে যে বিষষে আপনি পড়াশুনা করেছেন বিএসসি তে তার উপরেই আপনি ডিগ্রি নিতে পারবেন। তবে যাদের বিএসসি করার স্কোপ নেই তারা চাইলে করতে পারবেন। আবার ধরুন পাওয়ার নিয়ে যারা পড়াশুনা করে তারা চাইলে মেকানিক্যাল এর উপর বিএসসি করতে পারবে।কারণ এই দুটো সাবজেক্ট রিলেটেড।

Talk Doctor Online in Bissoy App
Call

জি হ্যাঁ, আপনি ডিপ্লোমা যে সাবজেক্ট এ করুন না কেন The Institute of Engineers of Bangladesh (IEB) এর AMIE কোর্সের মাধ্যমে সিভিল ইঞ্জিনিয়ারিং এ বি.এস.সি করতে পারবেন। প্রয়োজনে মন্তব্য করুন।

Talk Doctor Online in Bissoy App
RabbeHasan

Call

কিছু টেকনোলজি BSC এবং ডিপ্লোমাতে একই থাকে আর বাকি গুলোর ক্ষেত্রে পরিবর্তন হয়।  না Computer এবং Electronics Engineering থেকে Civil Engineering এ BSC করা যায় না। Civil Engineering এ BSC করতে হলে ডিপ্লোমাতে Civil Engineering এ পড়তে হবে। ডিপ্লোমাতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ে থাকেন তাহলে BSC করতে হবে CSE( Computer Science and Engineering) তে। আর ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ে থাকেন তাহলে BSC করতে হব EEE(Electrical and Electronics Engineering) তে। এখানে (EEE) Electrical রা BSC করতে পারবেন।

Talk Doctor Online in Bissoy App