এ মাসের ৫ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত ৫ বার সহবাস করি। এর মধ্যে ৪টি এমকন খাওয়াই। মাসিকের তারিখ ২০ ডিসেম্বর চলে গেছে, কিন্তু এখনও মাসিক হচ্ছে না, এখন করণীয় কি ?
শেয়ার করুন বন্ধুর সাথে
সময়

Call

ইমার্জেন্সি পিল কিন্তু কেবল ইমারজেন্সি সিচুয়েশন এর জন্য। আপনি ইমারজেন্সি পিল ব্যবহার করেছেন স্বল্প মাত্রার পিল এর মতো করে। শুধু একটা ইমার্জেন্সি পিল খাওয়ার কারণে ও আপনার স্ত্রীর পিরিয়ডের তারিখ পরিবর্তন হবে। যেহেতু চারটি ইমার্জেন্সি পিল খাওয়া হয়েছে তাই তারিখ পরিবর্তন হবে স্বাভাবিক ভাবেই। ভবিষ্যতে আপনি স্বল্প মাত্রার পিল বা কনডম ব্যবহার করবেন। আপনার সুন্দর জীবন কামনা করছি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

আপনি ১০ দিনে ৫ বার সহবাস করে ৪ টি ইমার্জেন্সি পিল খাওয়া ভুল করেছেন। আসলে সহবাস করার ৭২ ঘন্টার মধ্যে ১ টি পিল খাওয়ালেই যথেষ্ট বা ১ টি পিল খাওয়ার ৭২ ঘন্টার মধ্য কয়েক বার সহবাস করতে পারবেন।।

তবে যাই হোক যেহেতু আপনি ৪ টা ইমার্জেন্সি পিল খেয়েছেন সে ক্ষেত্রে এই পিলের পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবের জন্য পরবর্তী মাসিক  গুলো পিছিয়ে যেতে পারে। অপেক্ষা করুন মাসিক হবে। প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা নেই।  তবে মাসিক হওয়ার জন্য কোন রকম পিল খাবেন না।

তবে জেনে রাখুন অতিরিক্ত ইমার্জেন্সি পিল খেলে তার পার্শ্বপ্রতিক্রিয়া শরীরের উপর   কেমন প্রভাব ফেলে  যেমন:- যাদের নিয়মিত মাসিক তাদের মাসিক অনিয়মিত করে। সেইসাথে কারো ক্ষেত্রে বমিভাব ,পেটে ব্যথা ,মাথা ব্যথা,মাথা ঘোরা, বমি, বা বমি বমি ভাব, পেটে মোচড় দেওয়া, মাসিকে অনিয়ম, স্তন অস্বস্তি, মাসিকে অধিক রক্তক্ষরন, দুর্বল লাগা, কারো কারো ক্ষেত্রে মাসিক দুই সপ্তাহ ও পিছাতে পারে, কারো আগেও হয়ে যায়। তবে এই সব গুলো উপসর্গ সবার ক্ষেত্রে  একসাথে দেখা দেয়না।

পরামর্শ :- যদি আপনি বাচ্চা নিতে না চান তাহলে  যত দিন বাচ্চা নিবেন না ততদিন স্বল্পমেয়াদী জন্মবিরতিকরণ ফেমিকন, পিল খেতে পারেন। প্রতিদিন রাতে ১ টি করে নির্দিষ্ট সময়ে খাবার পর।

  • আশা করি  আপনাকে বুঝাতে পেরেছি।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ