আমার স্ত্রী সাড়ে চার মাস আগে সন্তান প্রসাব করেছে, আমি বাহিরে থাকি। সে আমি বাড়ি যাওয়ার 2 দিন আগে থেকে জন্ম নিয়ন্ত্রক বড়ি "আপন" খাওয়া শুরু করে।আমি 7 দিন থাকার পড় বাড়ি থেকে চলে আসি, সে ঔদিন রাতেও ঔষধ খাইছে কিন্তু তার পরদিনই তার মাসিক হয়ছে। এর পর সে আর ঔষধ খাচ্ছেনা।সে মোট ১০ টি ঔষধ খাইছে। বাচ্চা হওয়ার পর 50 দিনের মত তার মাসিক ছিল, তারপর আবার 20 দিন মত পরে আবার হয়েছিল, এরপর ২ মাসর মত বন্ধ ছিল। কিন্তু ঔষধ খেতে খেতে এখন কেন হল বুঝলাম না। এক্ষেত্রে কি কোন ঝুকি আছে? 

শুধুমাত্র যারা সঠিক উত্তর দিতে পারবেন তারাই উত্তরটি দিবেন,কারণ বিষয়টি নিয়ে আমি খুব চিন্তিত।।

শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ধন্যবাদ প্রশ্নটি করার জন্য। আসলে আপনার স্ত্রী সঠিক সময়েই পিল খেয়েছিলেন তবে উচিৎ যে মাসিক শুরু ১ম দিন থেকে এই আপন পিল খাওয়া শুরু করা।  

তবে ১০ দিনে ১০ টি পিল খাওয়ার পর ওনি ভুল করেছেন বাকি পিল খাওয়া বন্ধ করা। যেহেতু বাচ্চা প্রসব হওয়ার পর থেকেই তার মাসিক  হয়ে ছিলো ।

আপনার স্ত্রী  ১০ টি পিল খাওয়ার পর ওনি ভুল করেছেন বাকি পিল গুলো খাওয়া বন্ধ করা।কারন একজন নারীর  শরীরে  শুক্রাণু ৪-৫ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।  শুক্রানু গুলো ডিম্বাশয়ে মিলিত হওয়ার জন্য চেস্টা করে ।   সে ক্ষেত্রে  আপনার  স্ত্রীর ঠিক হয় নি বাকি পিল  খাওয়া বন্ধ  করার। কারণ এই খাওয়ায় সারভিক্সের শ্লেষাকে ঘন করে শুক্রানুকে জরায়ুতে প্রবেশে বাধা দেয় এবং ডিম্বস্ফুটনে বাধা দেয়। 


এই আপন  জন্মবিরতিকরণ পিল গুলো    প্রতিদিন একই সময়ে একটি করে বড়ি খেতে হবে ।একটি প্যাকেটের সবগুলো বড়ি খাওয়া হয়ে গেলে পরদিনই নতুন আরেকটি পাতা থেকে শুরু করতে হয় । দুই প্যাকেটের মাঝে বিরতি দেয়া যাবে না ।  বাচ্চা যত দিন নিবেন না তত দিন খেতে হবে প্রতিদিন  নির্দিষ্ট সময়ে এমন কি কোনো কারণে আপনি   সাময়িকভাবে বাড়িতে না থাকলেও আপনার  স্ত্রী  বড়ি খাওয়া বাদ দেয়া   যাবে না।  এই পিল গুলো বাচ্চা প্রসব হওয়ার ছয় মাস পর্যন্ত খেলেও কোন সমস্যা হয় না।


যেহেতু এখন দুই মাস ধরে মাসিক হচ্ছে না সে ক্ষেত্রে  আপনি প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন  । 

 তবে আপনার স্ত্রীর এই ১০ দিনে ১০ পিল খাওয়া বন্ধ করার পর পরবর্তীতে আবার সহবাস করেছিলেন কি না ? এবং আপনার স্ত্রী অনিয়মিত মাসিক হয়  কি না?  । তা অবশ্যই আমাকে জানাবেন প্লিজ।  

  • আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ