কি কি বাক্য লিখলে সহজ, সুন্দর হবে এবং ফুল মার্ক পাওয়া যাবে?
Share with your friends

passage টি skim করে নিতে হবে অর্থাৎ একটি সাধারণ ধারণা পাওয়ার জন্যে পুরো passage টির উপরে চোখ বুলিয়ে নিতে হবে। এক্ষেত্রে, অনেক শিক্ষার্থীরাই পরীক্ষার মধ্যে সম্পূর্ণ passage টি পড়তে চান না সময়ের অভাবে। তাই skimming এর কৌশল গুলো জানা থাকলে summary writing অনেক সহজ হয়ে যাবে এবং তাদেরকে সম্পূর্ণ passage টি পড়তে হবে না। তবে, passage টির গুরত্বপূর্ণ লাইনগুলো অবশ্যই পড়তে হবে। Skimming এর সময় খুব দ্রুতই passage টির subheadings গুলো দেখে নেয়া যায়। যদি passage টিতে কোন sub-heading না থাকে তবে passage টির প্রতিটি paragraph এর প্রথম লাইনটি পড়ে নিলেও passage টি সম্পর্কে একটা তড়িৎ ধারণা পাওয়া যাবে। Write the First Line: Passage সম্বন্ধে প্রাথমিক ধারণা পাওয়ার পর শুরু হবে দ্বিতীয় ধাপ। Summary র প্রথমেই লিখতে হবে যে passage টি মুলত কোন বিষয় নিয়ে লেখা হয়েছে এবং কে লিখেছে (যদি উল্লেখ করা থাকে)। এই লাইনটা নিজের ভাষায় লিখতেই হবে কারণ এটা মুল passage এ দেয়া থাকবে না। এতে করে পরীক্ষক প্রথম লাইন পড়েই বুঝতে পারবেন যে আপনি summary টি নিজে লিখেছেন। Mark the Important Sentences: এরপরের ধাপটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। যদি আপনার English Writing এর উপর নূন্যতম দক্ষতা থাকে, তাহলে আপনি খুব সহজেই এই আলোচ্য কৌশলটি ব্যবহার করে মানসম্মত একটি summary লিখতে পারবেন। Summary লেখার উদ্দ্যেশ্যই যেহেতু কোন একটা লেখাকে সংক্ষেপিত করা, সেহেতু আপনার প্রথম লক্ষ্যই হবে passage টির অপ্রয়োজনীয় বা অধিকতর কম গুরুত্বপূর্ণ অংশ summary র বাইরে রাখা। এক্ষেত্রে, সবচেয়ে ভাল হয় যদি আপনি passage টির সবচেয়ে গুরুত্বপূর্ণ বাক্য/বাক্যাংশগুলো গুলো চিহ্নিত করতে পারেন। চিহ্নিত বাক্য/বাক্যাংশ গুলোকে নিজের মত গুছিয়ে Rewrite অর্থাৎ নতুনভাবে লিখতে পারলেই আপনি ভাল একটি summary লিখতে পারবেন। Rewrite the Sentences: Rewrite করার সবচেয়ে সহজ কৌশল হচ্ছে বাক্যের গঠন পরিবর্তন করা এবং কিছু কিছু শব্দের synonym (সমার্থক শব্দ) ব্যবহার করা। বাক্যের গঠন পরিবর্তনের জন্যে আপনি transformation এবং narration (direct speech থেকে indirect speech এ রুপান্তর) এর সাহায্য নিতে পারেন। দুইটি clause যুক্ত (compound/complex) sentence কে একটি clause যুক্ত sentence অর্থাৎ simple sentence এ নিয়ে যেতে পারেন। এতে আপনার sentence structure পরিবর্তিত হলেও অর্থ একই থাকবে। এছাড়াও, বাক্যগুলোর মধ্যে সম্পর্ক স্থাপনের জন্যে transitional connectors যেমন however, moreover, therefore, thus, despite, in addition, ইত্যাদি ব্যবহার করলে summary টি আরো মানসম্মত হবে। তবে, যদি connectors এর সঠিক ব্যবহার না জানা থাকে, তাহলে সেগুলো ব্যবহার না করাই ভাল। Use Synonyms: চিহ্নিত বাক্য/বাক্যাংশ গুলোর মধ্যে যেসব শব্দের synonym আপনি জানেন, সেগুলো চিহ্নিত করুন এবং rewrite করার সময় ব্যবহার করুন।  উপরে উল্লেখিত কৌশল এবং ধাপগুলো অনুসরণ করে চর্চা করতে থাকলে আপনি summary writing এ দক্ষ হয়ে উঠবেন এবং আপনার English writing skill ও বাড়বে।     

Talk Doctor Online in Bissoy App
Sakib049

Call

Summary লেখাটা মূলত ইঙ্গরেজীতে আপনি কতটা দক্ষ তার উপর নির্ভর  করে তবে কিছু কৌশল অবলম্বন করতে পারেন, যেমন ১। প্রথমে পুরো প্যারাগ্রাফ/গল্পটি ভাল করে পড়ুন। ২। গল্পের মধ্যে ঠিক কি বলা হয়েছে সেটা বুঝার চেষ্টা করুন  ৩। নিজে মনে মনে ইংরেজি গল্পটির ছোট খাট বাংলা সারসংক্ষেপ তৈরি করুন  ৪। বাকিটা আপনি নিজেই তখন লিখে ফেলতে পারবেন।

Talk Doctor Online in Bissoy App
farabi3173

Call

সামারি মূলত আপনি প্যাসেজ পড়ার পর যা বুঝেছেন তা নিজের ভাষায় লিখা এবং অবশ্যই মূল পেসেজ এর এক-তৃতীয়াংশের বেশি লেখা যাবেনা, কোনো লাইন হুবুহু লিখা যাবেনা কোনো কিছু এক্সপ্লেইন করা যাবেনা  ,কোটেশন মার্ক ব্যাবহার করতে পারবেন না। আরও বিস্তারিত জানতে  এখানে দেখুন Rules Of Summarization

Talk Doctor Online in Bissoy App