আমার শখ software engineer হওয়া। আমি ssc দেব এবার। ssc পর আমার কি করা উচিত বা কোন কলেজে পড়া উচিত বি:দ্র: পরিবারে বাবা মা শিক্ষিত না হলে আমার মতো সমস্যায় পড়তে হয়। তাই বিস্তারিত guide দিলে অনেক ভালো হতো। 
Share with your friends

আপনাকে প্রথমে কম্পিউটার কিনতে হবে সাথে প্রোগ্রামিং সি এর বেসিক কিছু বই বাজারে পাওয়া যায় তা কিনতে হবে যেমনঃ প্রোগ্রামিং সি, প্রোগ্রামিং সি++, জাভা, পাইথন ইত্যাদি। সাথে সাথে আপনি ইউটিউব অথবা কিছু টিউটোরিয়াল সিডি কিনতে পারেন। আপনাকে অবশ্যই গণিতের বিভিন্ন বিষয়ের উপর ভাল ধারণা থাকতে হবে অন্তত বেসিক ধারণা। আপনাকে খুব পড়াশুনা করতে হবে প্রথমে পরে নিজে নিজে দেখে দেখে প্রোগ্রামিং করতে হবে। এসএসসি ও এইচএসসি তে ভাল রেজাল্ট করে পাবলিক বা প্রাইভেটে সিএসসি পড়তে পারবেন তাতে অবশ্যই আপনার সাইন্স এর ছাত্র হতে হবে। সিএসসি না পড়লেও যে আপনি ভাল প্রোগ্রামার হতে পারবেন না তা ভুল তবুও সার্টিফিকেট আপনাকে অনেক দূর এগিয়ে নিবে। সফটওয়ার ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক লেখাপড়ার চেয়েও আপনাকে প্রাকটিক্যাল দক্ষ হতে হবে নতুবা পাশ করে বের হয়েও বেকার ঘুড়তে হবে।

Talk Doctor Online in Bissoy App

ssc পর পলিটেকনিকে কম্পিউটার নিয়ে পড়তে পারেন । আর তারপর বিসিএস । অথবা hsc পরে পলিটেকনিকে কম্পিউটার বিষয় নিয়ে পড়তে পারেন। আর ssc তে অবশ্যই বিজ্ঞান বিভাগ হতে হবে। না হলে সরকারি পলিটেকনিকে পড়তে পারবেন না।

Talk Doctor Online in Bissoy App