কোন সাহাবী হিজরতকালে তাঁর সমস্ত সম্পদ কাফেররা রেখে দেয়?
শেয়ার করুন বন্ধুর সাথে

হযরত সুবাইব ইবনে সিনান রুমী রাযি. হিজরতকালে তার সমস্ত সম্পদ কাফেররা রেখে দেয়। এর সংক্ষিপ্ত ইতিহাস নিম্নে দেয়া হলো-

হুযূর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইসলাম প্রচার শুরু করার পর তিনি তার সাথে সাক্ষাত করেন ও এরপর ইসলাম গ্রহণ করেন। তার ইসলাম গ্রহণের খবর শোনার পর মক্কার শাসকশ্রেণীর কুরাইশরা তাকে হয়রানি করতে থাকে। মুসলিমরা মদিনায় হিজরত শুরু করার পর তিনি মক্কায় মুহাম্মদ (সা) ও আবূ বকরের সাথে থেকে যান। কুরাইশরা এরপর তার প্রতি নজর রাখতে শুরু করে যাতে মক্কা থেকে বেরিয়ে যেতে না পারেন। মুহাম্মদ (সা) ও আবু বকরের হিজরতের পর তিনি কয়েকবার চেষ্টা করেও চলে যেতে ব্যর্থ হন।

এক রাতে সুহাইব পেটের পীড়ায় আক্রান্ত হবার ভান করেন এবং বেশ কয়েকবার প্রাকৃতিক কর্মের জন্য বাইরে যাচ্ছেন বলে বেরিয়ে পড়েন। তার উপর নজর রাখা লোকেরা এসময় অন্যমনস্ক হয়ে পড়ে। সুহাইব এরপর অস্ত্র সজ্জিত হয়ে তার বাহনে করে মদিনার দিকে রওয়ানা হন। বুঝতে পেরে প্রতিপক্ষ তার পিছু ধাওয়া করে তার নিকটে পৌছায়। তাদেরকে অগ্রসর হতে দেখে তিনি একটি পাহাড়ের উপর উঠে ধনুক উচিয়ে ধরে বলেন:

"কুরাইশের লোকেরা! আল্লাহ শপথ, তোমরা জানো যে আমি অন্যতম সেরা তীরন্দাজ এবং আমার নিশানা নির্ভুল। আল্লাহর শপথ, যদি তোমরা আমার কাছে আস, আমার কাছে থাকা প্রত্যেকটি তীর দিয়ে আমি তোমাদের একেকজনকে হত্যা করব। এরপর আমি তলোয়ার হাতে নেব।"

এরপর প্রতিপক্ষের লোকেরা উত্তর দেয়, "আল্লাহর শপথ, আমরা তোমাকে জানমাল নিয়ে আমাদের কাছ থেকে পালাতে দেব না। তুমি মক্কায় দুর্বল ও দরিদ্র হিসেবে এসেছিলে এবং তোমার যা আছে তা তুমি অর্জন করেছ।"

সুহাইব উত্তরে বলেন, "যদি আমি আমার সম্পদ তোমাদের জন্য ছেড়ে যাই তবে কী বল? তোমরা কি আমাকে আমার পথে যেতে দেবে?" এরপর তারা হ্যাঁ সূচক উত্তর দেয়।

তিনি মক্কায় তার বাড়ির বর্ণনা দেন। এতে তার অর্থ ছিল। এরপর তারা তাকে যেতে দেয়। তিনি কুবায় পৌছালে মুহাম্মদ (সা) তাকে দেখেন এবং বলেন, "তোমার লেনদেন ফলপ্রসূ হয়েছে, হে আবু ইয়াহিয়া। তোমার লেনদেন ফলপ্রসূ হয়েছে।" একথা তিনি তিনবার বলেন। একথা শুনে তিনি আনন্দিত হন এবং বলেন, "আল্লাহর শপথ, রাসুলুল্লাহ, আমার পূর্বে কেউ আপনার কাছে আসেনি এবং শুধু জিবরািইল আপনাকে একথা বলতে পারে।”

তথ্যসূত্র : ইউকিপিডিয়া

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ