আমার বয়স ১৮ বছর। আমি ৪মাস আগে ২মাসের প্রেগন্যান্ট হয়েছিলাম। তখন আমি ডি,এন,সি করিয়েছিলাম।আমার মাসিক আগে নিয়মিত ছিল। ডি,এন,সি  করার পর থেকে ১৫দিন পর পর মাসিক আসে ৭ দিন পর্যন্ত মাসিক থাকে। আমি মাসিক নিয়মিত করার জন্য কোন মেডিসিন খাইনি। আর ডি,এন,সি করার পরে কোন আল্টাসনেগ্রাফি করিনি। এখন আমি কি মেডিসিন খেলে মাসিক নিয়মিত হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

 যেহেতু আপনি ডি,এন,সি করার পরে   আল্টাসনেগ্রাফি করেন নি তাই আগে আল্টাসনেগ্রাফি করুন এবং মাসিক নিয়মিত করার জন্য ঔষধ না খেয়ে নিচের নিয়ম গুলো অনুসরণ করুন। তবে গাইনি ডাক্তার এর পরামর্শে  আপনি যতদিন বাচ্ছা নিতে না চান তত দিন ফেমিকন সুখি পিল খেতে পারেন প্রতিদিন ১ টি করে এতে আপনার অনিয়মিত মাসিক নিয়মিত করতে সাহায্য করে।

অনিয়মিত ঋতুস্রাব বন্ধে যা করা উচিতঃ 

প্রচুর পরিমাণে পানি পান করুন এবং নিজেকে ঠান্ডা রাখুন। শারীরিক এবং মানসিক চাপ কমিয়ে ফেলুন। নিয়মিত শরীর চর্চা, সুষম খাদ্য গ্রহণ করুন এবং ক্যাফেইন জাতীয় খাবার পরিহার করুন। ওজন বেশি থাকলে ওজনও কমাতে হবে। নিয়মিত কাঁচা পেপে খেলে অনিয়মিত মাসিকের জন্য অনেক উপকারী। তবে যারা গর্ভবতী তাদের কাঁচা পেপে না খাওয়াই ভাল, এতে গর্ভপাত হতে পারে। জননাঙ্গের যক্ষা, গণোরিয়া, সিফিলিস, এইডস, ডায়াবেটিস প্রভৃতির কারণে হতে পারে। মাসিকের সময় প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও আয়রনের চাহিদা তৈরি করে। পিরিয়ড এক বা দুই সপ্তাহ আগে হলে গাজর, কলা, আপেল, পেয়ারা, শসা খাবেন এবং এই সমস্যা দূর করার জন্যই অল্প অল্প বারে বারে খাবার খান। ত্যাগ করুন সফট-ডিঙ্ক, কফি ও চা। 


আঙুর ফলও পিরিয়ড রেগুলার করার জন্য খুবই কার্যকরী। প্রতিদিন আঙুরের জুস খেলে বা খাবারের তালিকায় আঙুর থাকলে ভবিষ্যতে মাসিক নিয়মিত রাখতে সহায়তা করে। গাজরে রয়েছে প্রচুর বেটা ক্যরোটিন, যা মাসিক নিয়মিত করতে সাহায্য করে। এলোভেরা বা ঘৃতকুমারীর শাস রূপচর্চার পাশাপাশি মাসিক নিয়মিত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যারা অযথাই টেনশন বেশি করে তাদের ক্ষেত্রে এ সমস্যা বেশি হয়। কলা, তিল, তিসি বীজ, সবুজ শাকসবজি বেশি করে খাওয়া উচিত। প্রতিদিন ১০-১২ গ্লাস পানি পান করা উচিত। পিরিয়ডের সময় হরমনের অনুপাত ঠিক থাকে না। তাই পিরিয়ড পিছিয়ে যায়। যখনই পিরিয়ড পিছিয়ে যায় তখনই আপনি খেতে পারেন দুধ যা পিরিয়ডের অনুপাত ঠিক রাখে। তবে পরিহার করতে হয় তেলজাতীয় খাবার ও ডিমের কুসুম। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ