আমরা 3 বোন ও 1 ভাই। আমাদের মোট জমির পরিমান 100 শতাংশ। তার মধ্যে বাড়ি 5 ও আবাদী জমি 95 শতাংশ। বাংলাদেশের আইন ও ইসলামী আইন অনুযায়ী বোনেরা কত এবং ভাই কত শতাংশ পাবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
সময়

Call

আপনি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে জানতে চেয়েছেন। জমির ভাগ হয় দুটি বিষয় ভিত্তি করে।  ১ জমি বাবার নামে থাকলে ছেলে পাবে মেয়ের দ্বিগুণ এবং মা পাবে ২ অংশ। ২ জমি মায়ের নামে থাকলে ছেলে ও মেয়ে সমান অংশ পাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
dg

Call

মৃত ব্যক্তির ছেলে বা ছেলেরা সকল ক্ষেত্রেই সম্পত্তি পায়। যেক্ষেত্রে মৃত ব্যক্তির ছেলে ও মেয়ে রয়েছে সেই ক্ষেত্রে ছেলে বা ছেলেরা, মেয়ে বা মেয়েদের চেয়ে দ্বিগুন সম্পত্তি পাবে। মৃত ব্যক্তির সম্পত্তিতে মাতাপিতা ও স্বামী-স্ত্রী নির্দিষ্ট সম্পত্তি পাওয়ার পর অবশিষ্ট সম্পত্তি ছেলে মেয়ের মধ্যে বন্টন করা হবে। তবে মেয়ে না থাকলে অংশীদারদের অংশ দেয়ার পর অবশিষ্টাংশভোগী হিসেবে বাকী সম্পূর্ণ সম্পত্তি ছেলে বা ছেলেরাই পাবে।

উত্তরাধিকারের ক্ষেত্রে কন্যারা তিনভাবে মাতাপিতার সম্পত্তি পেতে পারে। একমাত্র কন্যা হলে তিনি রেখে যাওয়া সম্পত্তির দুই ভাগের এক ভাগ বা (১/২) অংশ পাবে। একাধিক মেয়ে হলে সবাই মিলে সমানভাগে তিন ভাগের দুই ভাগ বা (২/৩) অংশ পাবে। যদি পুত্র থাকে তবে পুত্র ও কন্যার সম্পত্তির অনুপাত হবে ২:১ অর্থাৎ এক মেয়ে এক ছেলের অর্ধেক অংশ পাবে। যাহোক কন্যা কখনো মাতাপিতার সম্পত্তি হতে বঞ্চিত হয় না। image

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইসলামী শরীয়া ও বাংলাদেশের আইন মতে এক ভাই পাবে- 66.6666 শতাংশ। আর তিন বোন পাবে- 33.3333 শতাংশ। তবে প্রত্যেক বোন পাবে- 11.1111 শতাংশ করে। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ