শেয়ার করুন বন্ধুর সাথে

অপসূর ও অণুসূর সম্পর্কে নিচে আলোচনা করা হলো।-

সূর্যের চারদিকে ঘূর্ণায়মান কোন বস্তু সাধারণত বৃত্তাকার কক্ষপথে না ঘুরে অনেকটা উপবৃত্তাকার কক্ষপথ অনুসরণ করে। তাই সূর্য থেকে এর দূরত্বের হ্রাস বৃদ্ধি ঘটে। সকল গ্রহ এই নিয়ম মেনে চলে। কোন গ্রহ থেকে সূর্যের ন্যূনতম দূরত্বকে উক্ত গ্রহের অণুসূর এবং এর বিপরীতকে অপসূর বলা হয়। যেদিন সূর্য থেকে পৃথিবীর দূরত্ব সবচেয়ে কম থাকে, তাকে অণুসূর বলে। সাধারণত ১ থেকে ৩ জানুয়ারি সূর্য ও পৃথিবীর মধ্যবর্তী দূরত্ব সবচেয়ে কম থাকে। যেদিন সূর্য থেকে পৃথিবীর দূরত্ব সবচেয়ে বেশি থাকে, তাকে অপসূর বলে। সাধারণত ১ থেকে ৪ জুলাই সূর্য ও পৃথিবীর মধ্যবর্তী দূরত্ব সবচেয়ে বেশি থাকে।


তথ্যসূত্র : https://bn.wikipedia.org/wiki/%E0%A6%85%E0%A6%AA%E0%A6%A6%E0%A7%82%E0%A6%B0%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%81

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সূর্যের চারিদিকে কোন গ্রহের কক্ষপথের নিকটতম বিন্দুকে অনুসূর এবং দূরতম বিন্দুকে অপসূর বলে৷

অপসূর (aphelion): গ্রীক শব্দ apo এবং helios থেকে aphelion শব্দটির উদ্ভব হয়েছে। apo অর্থ দূরে ও helios অর্থ সূর্য। বাংলা অপসূর শব্দের ‘অপ’ অর্থ দূরে এবং ‘সূর’ অর্থ সূর্য। অর্থাৎ সূর্যের দূরবর্তী অবস্থান। সাধারণত অপসূর (aphelion) বলতে সূর্য থেকে যেকোন গ্রহ বা গ্রহাণুর সবচেয়ে দূরবর্তী অবস্থানকে বুঝায়। সূর্যের চারদিকে প্রদক্ষিণকালে পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী দূরত্ব ৪ জুলাই সবচেয়ে বেশি থাকে। এ সময় পৃথিবী থেকে সূর্যের মধ্যবর্তী দূরত্ব থাকে ১৫ কোটি ২০ লক্ষ (১৫২ মিলিয়ন) কি.মি.। পৃথিবী থেকে সূর্যের এ দূরবর্তী অবস্থানকে অপসূর (aphelion) বলে।

অনুসূর (perihelion): গ্রীক শব্দ peri এবং helios থেকে perihelion শব্দটির উদ্ভব হয়েছে। peri অর্থ নিকটে ও helios অর্থ সূর্য। বাংলা অনুসূর শব্দের ‘অনু’ অর্থ নিকটে এবং ‘সূর’ অর্থ সূর্য। অর্থাৎ সূর্যের নিকটবর্তী অবস্থান। সাধারণত অনুসূর (perihelion) বলতে সূর্য থেকে যেকোন গ্রহ বা গ্রহাণুর সবচেয়ে নিকটবর্তী অবস্থানকে বুঝায়। সূর্যের চারদিকে প্রদক্ষিণকালে পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী দূরত্ব ৩ জানুয়ারী সবচেয়ে কম থাকে। এ সময় পৃথিবী থেকে সূর্যের মধ্যবর্তী দূরত্ব থাকে ১৪ কোটি ৭০ লক্ষ (১৪৭ মিলিয়ন) কি.মি.। পৃথিবী থেকে সূর্যের এ  নিকটবর্তী অবস্থানকে অনুসূর (perihelion) বলে। অনুসূর হল অপসূরের বিপরীত অবস্থান। অনুসূর অবস্থানকালে পৃথিবী অপসূর অবস্থান অপেক্ষা ৭% বেশি সৌরতাপ পেয়ে থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ