বার বার মডেল টেস্ট সল্ভ করুন এবং টিচার দিয়ে সেইগুলো চেক করান। যখন দেখবেন আপনি বরাবর ভালো নাম্বার পাচ্ছেন তখন আপনার আত্মবিশ্বাস মানে সেলফ-কনফিডেন্স বাড়বে এবং এই ভয় কাটিয়ে যাবে।  

Talk Doctor Online in Bissoy App

আপনার ভয়ের কারণ আত্নবিশ্বাসের অভাব।আপনার নিজের উপর ভরসা নেই যে আপনি পাস করতে পারবেন।এজন্য প্রথমে নিজের উপর আত্নবিশ্বাসী হতে হবে।নিজের উপর বিশ্বাস মজবুত করার জন্য যেসব বিষয়ে ফেল করবেন বলে ভয় করছেন।সেসব বিষয় একটু বেশি জোর দিয়ে ভাল ভাবে পড়ুন।

Talk Doctor Online in Bissoy App
Rana Islam

Call

আপনার প্রস্তুতি শতভাগ হলে ভয় হতো না।সুতরাং,আপনার প্রস্তুতির ঘাটতি থাকতে পারে।তাই নিজেকে যাচাই করতে ঘড়ি ধরে প্রতিটি অধ্যায়ের পরীক্ষা নিয়ে দেখতে পারেন প্রস্তুতি ঠিক আছে কিনা।

Talk Doctor Online in Bissoy App

আপনি ভালো ছাত্র হয়েও সামনের এইচএসসি পরীক্ষাকে ভয় পাচ্ছেন,এর অর্থ আপনার নিজের উপর আস্থা ও বিশ্বাস নেই।এর জন্য আপনার আত্মবিশ্বাসের উপর বিশ্বাস বাড়াতে হবে।বেশি করে পড়াশোনা করুন।সাথে সাথে লেখার অভ্যাসও গড়ে তুলতে হবে।লিখলে কোন জায়গায় ত্রুটি ও ভুল আছে,তা ধরা পড়বে।এই ভুল আর এইচএসসি পরীক্ষায় করবেন না।এতেও আত্মবিশ্বাস বাড়বে ও ভয় কেটে যাবে।নিজেকে কখনো অযোগ্য মনে করবেন না।

Talk Doctor Online in Bissoy App
Call

এক্ষেত্রে পড়ার পাশাপাশি আপনাকে পজেটিভ চিন্তা তথা ইতিবাচক চিন্তা করতে হবে । যে পরিক্ষায় আমি পারবোই । আর যদি আপনার চিন্তা নেগেটিভ তথা নেতিবাচক হয় তবে পরিক্ষার টেনশন বাড়বে ।

Talk Doctor Online in Bissoy App