আমার বয়স ৩০,চাকুরুজীবি। আমি বাবার প্রথম এবং প্রথম ঘরের সন্তান।  আমার মা  মারার যাওয়ার পর বাবা ২য় বিয়ে করে, সেই সৎ মা divorce নেন। আবার বাবা বিয়ে করে  সেই ৩য় সৎ মা ও divorce নেন। ২য় ও ৩য় ঘরে কারও  সন্তান নেই।৪র্থবার বিয়ে করেন সেই সৎ মার ঘরে বাবার কোন সন্তান নাই। তবে এই সৎ মার আগে বিয়ে ছিল তার সেই ঘরের একটি কন্যা সন্তান আছে। এখন আমার বাবার সম্পত্তির  কত  অংশ  আমি পাব? আমি ৪র্থ সৎ মা কত পাবে?  ৪র্থ সৎ মার  ঘরের ঐ  সৎ মেয়ে কি কোন সম্পত্তি পাবে? 
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার বাবা জীবিত থাকলে তিনি তার সম্পত্তিকে যাকে যতটুকু ইচ্ছা দিতে পারেন। কারণ এটা কোনো ফারায়েজ বা মিরাস নয়। এ ক্ষেত্রে তিনি তার ওয়ারিস ছাড়া অন্যকেও দিতে পারেন। তবে জীবদ্দশায় সম্পদ বণ্টন করতে চাইলে ওয়ারিশদের সবাইকে সমান দেয়াই উত্তম। মিরাস নিয়মেও দেয়া যায়। তবে তা অনুত্তম। আর আপনার বাবা মারা যাবার সময় যিনি বা যারা তার স্ত্রী হিসেবে থাকবেন তিনি বা তারা তার সম্পদ পাবেন। চাই সে আপনার আপন মা হোক বা সত মা হোক। সুতরাং আপনার বাবা মারা যাবার সময় যদি আপনার চতুর্থ সত মা আপনার বাবার স্ত্রী হিসেবে থাকেন তবে তিনি সম্পদ পাবেন। তবে তার মেয়ে আপনার বাবার সম্পদ পাবে না। আর যাদের ডিভোর্স হয়ে গেছে তারা তো পাবেই না। ওয়ারিশ হিসেবে যদি আপনি এবং আপনার সত মাই থেকে থাকেন; আর কোনো ওয়ারিশ না থাকে তবে আপনার সত মা আপনার বাবার পূর্ণ সম্পত্তির এক অস্টমাংশ পাবে। আর বাকিগুলো আপনি পাবেন। তবে আপনার বাবার ঋণ থাকলে এখান থেকে পরিশোধ করে তারপর বণ্টন করতে হবে। তদ্রূপ ওসিয়ত ও কাফন দাফনের ব্যয়ও এখান থেকে নির্বাহ করা হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

খুব ছোট করে উত্তর দিচ্ছি: আপনার মৃত বাবর সম্পত্তি থেকে সৎ মা পাবেন মোট সম্পত্তির ১/৮ অংশ।ঐ সৎ মায়ের আগের ঘরের মেয়ে সন্তান আপনার বাবার কোন সম্পত্তি পাবে না । 

তবে কিছু বিষয় লক্ষ্যনিয় তা হল : 


 1. মৃত ব্যক্তির পর্যাপ্ত সম্পত্তি থাকলে সেখান থেকে তার দাফন কাফনের যাবতীয় খরচ মেটাতে হবে। 
২. তিনি যদি জীবিত থাকা অবস্থায় কোন ধার-দেনা করে থাকেন তবে তাও রেখে যাওয়া সম্পত্তি থেকে পরিশোধ করে দিতে হবে। 
৩. তাঁর স্ত্রী বা স্ত্রীদের দেনমোহর পরিশোধিত না হয়ে থাকলে বা আংশিক অপরিশোধিত থাকলে তা পরিশোধ করে দিতে হবে। মোট কথা স্ত্রীর সম্পূর্ণ দেনমোহর স্বামী মৃত অথবা জীবিত যাই থাকুক না কেন তা স্বামীর সম্পত্তি থেকে আইন অনুযায়ী সম্পূর্ণ পরিশোধ করে দিতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ