বাজারে যা ছোট ছোট গোলাকার এন্টিনার  DTh কিনতে পাওয়া যায় সেগুল দিয়ে কি ফ্রি বাংলাদেশী চ্যানেল দেখা যাবে?  আর এগুলর দাম কেমন?  মাসিক রির্চাজ কিভাবে করে?    
Share with your friends
Gwen

Call

বাজারে যে সব DTH এন্টিনা পাওয়া যাও তা দ্বারা ফ্রি বাংলাদেশি চ্যানেল দেখা যাবে, তবে এন্টিনার ৫০মিটারের মধ্য ডিশ লাইন থাকতে হবে। দাম ৪ হাজার থেকে ৭ হাজারের মধ্য পাওয়া যাবে।

Talk Doctor Online in Bissoy App
Asif Iqbal

Call

বেতার দূরবীক্ষণ যন্ত্র বেতার জ্যোতির্বিজ্ঞানে ব্যবহৃত এক ধরনের দিক-নির্ভর বেতার এন্টেনা যা একই সাথে কৃত্রিম উপগ্রহ ও মহাশূন্য সন্ধানী যান থেকে উপাত্ত সংগ্রহের কাজ করে। জ্যোতির্বৈজ্ঞানিব ব্যবহারের ক্ষেত্রে এগুলো আলোকীয় দূরবীক্ষণ যন্ত্র থেকে পৃথক, কারণ এগুলো তড়িচ্চৌম্বক বর্ণালির বেতার কম্পাঙ্ক অংশটিতে কার্যকর থাকে এবং বেতার উৎসের উপর ভিত্তি করেই উপাত্ত সংগ্রহ ও চিহ্নিত করতে পারে। সাধারণত বেতার দূরবীক্ষণ যন্ত্র বৃহৎ পরাবৃত্তীয় এন্টেনা (ডিশ এন্টেনা সদৃশ) যা এককভাবে বা একটি অ্যারের মধ্যে কাজ করে থাকে। বেতার মানমন্দিরগুলো জনবসতি থেকে অনেক দূরে স্থাপন করা হয় যাতে বেতারযন্ত্রটেলিভিশনরাডার এবং অন্যান্য তড়িচ্চৌম্বক ব্যতিচার (ইএমআই) নিঃসরণকারী যন্ত্রের প্রভাব থেকে মুক্ত থাকা যায়। আলোকীয় দূরবীক্ষণ যন্ত্রও আলোকীয় অন্যান্য প্রভাব থেকে বাঁচিয়ে রাখার জন্য পাহাড়ের চূড়ায় বা দালানের ছাদে স্থাপন করা হয়। তথাপি বেতার দূরবীক্ষণ যন্ত্র স্থাপন করতে হয় বিস্তীর্ণ সমতল উপত্যকায় যাতে ইএমআই থেকে বেঁচে থাকা যায়।

Talk Doctor Online in Bissoy App