শেয়ার করুন বন্ধুর সাথে

তাওহিদ অর্থ একত্ববাদ। অর্থাৎ এক আল্লাহর প্রতি ঈমান এনে তিনি একা যে এই পৃথীবি পরিচালিত করছেন তা মানা, এবং তার গোলামি ও ইবাদত করে তার সামনে মাথা নত করে আল্লাকে সূষ্টি জগতের সৃষ্টির্কতা ভাবাই হলো তাওহিদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
রুপ

Call

তাওহীদ (আরবি ভাষায় توحيد) ইসলাম ধর্মে এক আল্লাহর ধারণাকে বোঝায়। তাওহীদ শব্দের অর্থ একত্ববাদ ৷ব্যাবহারিক অর্থে আল্লাহর একত্ববাদ স্বীকার করে নেওয়াকে তাওহীদ বলে ৷ শরিয়তের পরিভাষায় আল্লাহ তাঅালাকে এক ও অদ্বিতীয় হিসেবে স্বীকার করে নেওয়াকে তাওহিদ বলে ৷ তাওহীদের মূল কথা হল — আল্লাহ তাআলা এক ও অদ্বিতীয় ৷ তিনিই প্রশংসা ও ইবাদতের একমাত্র মালিক ৷ তাঁর তুলনীয় কেউ নেই ৷ আল্লাহ তা'আলা বলেছেন  — ""কোনো কিছুই তাঁর সদৃশ নয়" (সুরা শুরা,আয়াত ১১ )

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

তাওহীদ শব্দের আভিধানিক অর্থ- এক করা, একক ও অদ্বিতীয় সাব্যস্ত করা, একত্ববাদ প্রতিষ্ঠা করা। শারী‘য়াতের পরিভাষায় তাওহীদের অর্থ হলো- আল্লাহ্‌কে (0) তাঁর সুমহান জাত (সত্তা) সর্বসুন্দর নাম ও সিফাতে (গুণরাজি-বৈশিষ্ট্যে) এবং তাঁর অধিকার, কর্ম ও কর্তৃত্বে এক, একক ও অদ্বিতীয় ষোষণা ও সাব্যস্ত করা, এবং এসব ক্ষেত্রে নিজের কথা, কাজ ও বিশ্বাসের দ্বারা আল্লাহ্‌র একত্ব অক্ষুন্ন রাখা। তাওহীদ তিন প্রকার যথা:- (১) তাওহীদুর রুবূবিয়্যাহ। আর তা হলো- নিজের কথা, কাজ ও বিশ্বাসের দ্বারা আল্লাহ্‌কে (8) তাঁর যাবতীয় কর্ম ও কর্তৃত্বে এক ও অদ্বিতীয় তথা লা-শরীক (অংশীদারহীন) সাব্যস্ত করা। (২) তাওহীদুল উলূহিয়্যাহ। অর্থাৎ- ‘ইবাদাতে আল্লাহ্‌র (0) একত্ব অক্ষুন্ন রাখা। অন্য কথায়, ‘ইবাদাতে আল্লাহ্‌র একত্ব প্রতিষ্ঠা করা। (৩) তাওহীদুল আছমা ওয়াস্‌সিফাত। অর্থাৎ- আল্লাহ্‌কে (7) তাঁর নাম ও গুণাবলীতে এক ও অদ্বিতীয় সাব্যস্ত করা। অন্য কথায়, আল্লাহ্‌র সুমহান নাম ও গুণাবলীতে আল্লাহ্‌র (0) একত্ব অক্ষুন্ন রাখা। “সাব্যস্ত করার’’ অর্থ হলো- নিজের ‘আক্বীদাহ-বিশ্বাসে, কথা-বার্তায় ও কাজে-কর্মে আল্লাহ্‌র একত্ববাদ প্রমাণিত ও প্রতিষ্ঠিত করা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

তাওহিদ শব্দের শাব্দিক অর্থ একক ও অদ্বিতীয় সাব্যস্ত করা, একত্ববাদ ইত্যাদি।  ইসলামের পরিভাষায় তাওহিদ হলো অাল্লাহকে তাঁর মহান সত্তা, সুন্দর নাম ও সিফাতে (গুণে) এবং তাঁর অধিকার (হাক্কুল্লাহ), কর্ম ও কর্তৃত্বে এক ও অদ্বিতীয় সাব্যস্ত করা এবং এসব ক্ষেত্রে অাল্লাহর একত্বকে অন্তরের বিশ্বাস, মুখের কথা এবং কাজের দ্বারা বহাল রাখা। তাওহিদ তিন প্রকার।  যথা :  (ক) তাওহিদুর রুবূবিয়্যাহ : অাল্লাহকে তাঁর  কাজকর্মে একক জানা।  যেমন -সৃষ্টি করা,  লালন পালন করা, জীবন ও মৃত্যু দান করা ইত্যাদি।  ব্যাখা :নিজের কথা, কাজ ও বিশ্বাসের দ্বারা আল্লাহ্‌কে তাঁর যাবতীয় কর্ম ও কর্তৃত্বে এক ও অদ্বিতীয় তথা অংশীদারহীন সাব্যস্ত করা।  উদাহরণ :  (১) অাল্লাহই সব কিছু এককভাবে সৃষ্টি করেছেন।  তিনি বলেন, অাল্লাহই সকল কিছুর সৃষ্টিকর্তা। (সূরা ৩৯ বা যুমার : ৬২)  (২) অাল্লাহই একমাত্র পালনকর্তা। তিনি বলেন, তিনি (অাল্লাহ) অাকাশ থেকে জমিন পর্যন্ত সমুদয় বিষয় পরিচালনা করেন।  (সূরা ৩২ বা সাজদাহ : ৫)  (৩)অাল্লাহ বলেন, তিনিই জীবন দান করেন এবং তিনিই মৃত্যু ঘটান।  (সূরা ১০ বা ইউনুস :৫৬)  (খ) তাওহীদুল উলূহিয়্যাহ। অর্থাৎ- ‘ইবাদাতে আল্লাহ্‌র একত্ব অক্ষুন্ন রাখা। অন্য কথায়, ‘ইবাদাতে আল্লাহ্‌র একত্ব প্রতিষ্ঠা করা। ব্যাখা : অাল্লাহর নির্দেশিত বান্দা কর্তৃক সম্পাদিত সকল ইবাদতে অাল্লাহর অাল্লাহর একত্বকে অক্ষুন্ন রাখা।   উদাহরণ :  (১) অামরা অাল্লাহর কাছেই সাহায্য প্রার্থনা করব। '' অামরা শুধুমাত্র তোমাই ইবাদত করি এবং শুধুমাত্র তোমার কাছেই সাহায্য চাই'' (সূরা ১ বা ফাতিহা :৫)  (২) অামরা শুধুমাত্র অাল্লাহর উপর ভরসা করব।  অাল্লাহ বলেন, অার অাল্লাহর উপরই ভরসা কর, যদি তোমরা বিশ্বাসী হও। (সূরা ৫ বা মায়িদা : ২৩)  (৩) অামরা অাল্লাহ ছাড়া অন্য কাউকে ডাকব না। তিনি বলেন, তোমরা অামাকে ডাক, অামি তোমাদের ডাকে সাড়া দিব। (সূরা ৪০ বা মুমিন : ৬০)  (গ) তাওহীদুল আছমা ওয়াস্‌সিফাত: আল্লাহ্‌কে  তাঁর নাম ও গুণাবলীতে এক ও অদ্বিতীয় সাব্যস্ত করা। অন্য কথায়, আল্লাহ্‌র সুমহান নাম ও গুণাবলীতে আল্লাহ্‌র একত্ব অক্ষুন্ন রাখা। ব্যাখা : পবিত্র কুরঅান ও গ্রহণযোগ্য হাদীসে বর্ণিত অাল্লাহর নাম ও সিফাতসমূহে (গুণাবলি) ইমান অানা এবং অাল্লাহর একত্ব বজায় রাখা অর্থাৎ অন্য কাউকে অংশীদার সাব্যস্ত না করা।  উদাহরণ :  (১) অাল্লাহ বলেন, তাঁর (অাল্লাহর) সদৃশ কিছুই নেই, তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা। (সূরা ৪২ বা শূরা : ১১)  (২) অাল্লাহ বলেন, অন্তরে যা অাছে অাল্লাহ সে সম্পর্কে বিশেষভাবে অবগত। (সূরা ৩ বা অালে ইমরান : ১৫৪)  (৩) অাল্লাহ বলেন, তিনিই অাল্লাহ যিনি ছাড়া কোন ইলাহ নেই। তিনি চিরঞ্জীব এবং সর্বস্বতার ধারক। তাঁকে তন্দ্রা ও নিদ্রা স্পর্শ করতে পারে না। অাসমান ও জমিনে যা কিছু অাছে সবকিছুর মালিক একমাত্র তিনিই। (সূরা ২ বা বাকারা : ২৫৫) 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ