অর্থনৈতিক ক্রিয়াকলাপ কাকে বলে?
শেয়ার করুন বন্ধুর সাথে

মানুষ জীবিকা নির্বাহের জন্য প্রতিদিন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যে সব কাজ করে থাকে, সে সব কাজকে সম্মিলিতভাবেঅর্থনৈতিক ক্রিয়াকলাপ বা কর্মকাণ্ড বলে। 

অর্থনৈতিক কর্মকান্ডের শ্রেণীবিভাগ: মানুষের অর্থনৈতিক ক্রিয়াকলাপ বা কর্মকান্ডের ধারাকে তিনটি পর্যায়ে বিভক্ত করা হয়। যেমন-

১. প্রাথমিক পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড
২. দ্বিতীয় পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড ও
৩. তৃতীয় পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড

১. প্রাথমিক পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড: মানুষের জীবিকা নির্বাহের জন্য প্রতিদিন প্রকৃতি থেকে সরাসরি বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য আহরণ বা সংগ্রহ করে। প্রকৃতি থেকে এ ধরনের সরাসরি আহরণ বা সংগ্রহ করার কাজগুলো হল প্রাথমিক বা প্রথম পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড। মানুষ যখন থেকে বুঝতে পারল যে, মাটি তাদের খাদ্য দিতে সক্ষম, তখন তারা নদীর তীরবর্তী উর্বর ভূমির জঙ্গল পরিস্কার করে। নদীর তীরবর্তী এ ভূমিতে গাছ লাগান ও ফসলের বীজ বপন করে ফসল উৎপাদন করতে শুরু করে। এভাবে এক সময় যাযাবর জীবনের পরিসমাপ্তি ঘটে।

২. দ্বিতীয় পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড: প্রাথমিক পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ডের মাধ্যমে উৎপাদিত বা প্রাপ্ত পণ্যদ্রব্যগুলোকে মানুষ যে সব প্রক্রিয়ার মাধ্যমে আকার পরিবর্তন এবং উপযোগ বৃদ্ধি করে, সে সব কাজকে দ্বিতীয় পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড বা ক্রিয়াকলাপ বলে। যেমন- কৃষি কাজের মাধ্যমে উৎপাদিত তুলা থেকে সুতা, কাপড়, জামা প্রভৃতি এবং পাট থেকে সুতলি, চট, বস্তা, কার্পেট প্রভৃতি।

৩. তৃতীয় পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড: সাধারণত যে কোন সেবামূলক কাজকে তৃতীয় পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড বা ক্রিয়াকলাপ। অর্থাৎ কোন প্রকার উৎপাদন না করে কেবল প্রথম ও দ্বিতীয় পর্যায়ের অর্থনৈতিক কাজের মাধ্যমে প্রাপ্ত পণ্যদ্রব্যগুলো বিভিন্ন উপায়ে চাহিদাপূর্ণ এলাকায় ভোক্তার কাছে সরবরাহ করাকে তৃতীয় পর্যায়ের অর্থনৈতিক কর্মকান্ড বলে। দোকানী বা পণ্যবিক্রেতা, বই প্রকাশক, বই বিক্রেতা, কোন সেবা প্রদানকারী কোম্পানির প্রতিনিধি, ব্যাংকার, ফেরীওয়ালা প্রভৃতির কাজ এ পর্যায়ের অর্থনৈতিক কর্মকাণ্ডের অন্তর্ভুক্ত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ