মানবিক শাখা থেকে পড়ে কি গোয়েন্দা হওয়া যায়?সিআইডি আর গোয়েন্দা দুটি কি একই জিনিস?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

গোয়েন্দা হব বললেই হওয়া যায় না । রীতিমতো প্রশিক্ষণ লাগে । তবে গোয়েন্দা হতে কোনও ডিগ্রি লাগে না । চাই উপস্থিতবুদ্ধি ও বিচক্ষণতা । সেই সঙ্গে চোখ কান খোলা রাখতে হবে । তথ্য সংগ্রহের জন্য প্রতিকূলতার সম্মুখীন হওয়ার মানসিক জোর থাকলেই সফল গোয়েন্দা হওয়া যায় । তথ্য সংগ্রহ করার সময় প্রতিটি দিক ভালো করে খতিয়ে দেখার ক্ষমতাও থাকা জরুরি । ঘটনার ধারাবাহিকতা মেলানো ও তাদের মধ্যে যুক্তিপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠা করে রহস্যের কিনারা করতে হয় একজন গোয়ান্দাকে । সেক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভাগের সঙ্গেও যোগাযোগ থাকতে হবে । সেন্ট্রাল ডিটেকটিভ ট্রেনিং স্কুল থেকে কোর্স করতে হবে । তা হলে কাজের ক্ষেত্রে কিছুটা হলেও সুবিধে মিলতে পারে । 


বেসরকারি গোয়েন্দা হিসেবে কাজের জন্য লাইসেন্স প্রয়োজন । বেসরকারি গোয়েন্দাদের দ্বারস্থ হওয়ার আগে অধিকাংশ ক্ষেত্রেই তাঁদের সুনামের প্রতি নজর রাখা হয় । তাঁরা কতটা রহস্যের কিনারা করছেন, সে দিকেও আলোকপাত করা হয় । বেসরকারি গোয়েন্দা হিসেবে কাজ শুরুর আগে লাইসেন্স সংগ্রহের জন্য প্রথমেই নিজের রাজ্যের সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে যোগাযোগ করুন ।

দক্ষতা প্রয়োজন -
 একজন ভালো গোয়েন্দা হওয়ার জন্য বিশেষ দক্ষতা চাই । প্রথমেই চাই ধৈর্য । ধৈর্য ধরে প্রতিটি বিষয়ে নিখুঁত বিশ্লেষণ করতে হয় । তাড়াহুড়ো করে সমস্যার সমাধান করা যায় না । কাউকে কোনও ঘটনায় সন্দেহ হলে ধৈর্য ধরে সেদিকে নজর রাখতে হয় । ব্যক্তির গতিবিধির উপরও নজর রাখতে হয় । অধৈর্য হলে চলে না ।

দক্ষ গোয়েন্দা হতে গেলে ভালো নেটওয়ার্কিং দরকার । এমন সোর্স করতে হবে যাতে প্রয়োজনের সমস্ত রকম খবরাখবর কাছ থেকে পাওয়া যায় । স্থানীয় পুলিশের সঙ্গে জানাশোনা থাকতে হবে । পাশাপাশি নিচুতলার সরকারি আধিকারিক, আশপাশের দোকানদার, স্থানীয় লোকজনের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে হবে । কেননা, প্রয়োজনের সময় এরাই আপনাকে খোঁজখবরগুলো দেবে ।

আর সবশেষে যেটা দরকার - একজন গোয়েন্দাকে অবশ্যই দারুণ স্মার্ট হতে হবে । ভিড়ের মধ্যে মিশে নিজের কাজ হাসিল করার কৌশল আয়ত্ত করতে হবে গোয়েন্দাকে । যেকোনও সময় যেকোনও পরিস্থিতির জন্য তৈরি থাকতে হবে গোয়েন্দাদের । 

এই সমস্ত কিছু যদি থাকে তাহলে ডাকসাইটে গোয়েন্দা হতে পারেন 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সি আই ডি এর মিনিং হলো ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট  ,,আর গোয়েন্দা এর ইংরেজি হলো ডিবি(ডিটেকটিভ ব্রাঞ্চ)  । দুটো এক জিনিস নয় ।সি আইডি হলো পুলিশের একটি বিশেষায়িত শাখা। মানবিক থেকেও সি আইডি বা গোয়েন্দা হতে পারবেন।  এজন্য আপনাকে ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগে পড়তে হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ