আমার কম্পিউটার চালু করলে হার্ড ডিস্ক ঠকঠক শব্দ করে। এ বিষয়ে কিছুদিন আগে এখানে যথাযথ উত্তর প্রদান করেছিলেন silk city. এখন আমার প্রশ্ন হল এর দ্বারা হার্ড ডিস্ক কোন প্রকার ক্ষতির সম্মুখিন হবে কিনা? বা এটা আমি কিভাবে সমাধান করতে পারি।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সবচেয়ে ভালো হয় আপনার হার্ড ডিস্ক পরি বর্তন করে ফেলুন, না হলে আপনার সকল ডাটা হারিয়ে যেতে পারে।
হা আপনার ডাটা রিকভারি করতে পারবেন। সেই ক্ষেত্রে ভালো মানে সার্ভিসিং (কম্পিউটার) এর দোকানে নিতে হবে। তারা আপনার হার্ড ডিস্ক সার্ভিসিং করে দিবে এবং ডাটা রিকভারি করে দিবে কিন্ত অনেক টাকা লাগবে। 
আর হার্ড ডিস্কে অনেক গুলা ডিভিডি ডিস্ক থাকেনা, থাকে হলো Platter disk আর হার্ড ডিস্ক আওয়াজ করে Actuator  নস্ট হওয়ার কারনে।


ধন্যবাদ।

বানানে ভুল হলে ক্ষমা করবেন, এর চাইতে ভালো তথ্য থাকলে তাকে অগ্রীম ধন্যবাদ ।  
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

করণীয় হল দ্রুত জরুরী Data (যদি থাকে) ব্যাকআপ নেওয়া।  হার্ড ডিস্কের বয়স কত হয়েছে সেটা বলেন নি। পুরাতন হলে অবশ্যই চেষ্টা করুন নতুন একটা নিতে। Normally পিসি চালু বা বন্ধ করার সময় হার্ডডিস্ক সামান্য শব্দ করতে পারে। এটা স্বাভাবিক। আর কাজের সময়ে আপনি এর শব্দ শুনতে পাবেন না। এটা almost silent থাকার কথা। কিন্তু শব্দ করলে সেটা হল হার্ডডিস্ক Failure এর লক্ষণ। হার্ডডিস্ক এর internal কোন সমস্যা। হতে পারে plate গুলোর মধ্যে collision হচ্ছে। কিংবা বেয়ারিং এর ত্রুটি। যাই ঘটুক আপনার data ঝুঁকিতে আছে। দেখবেন ধীরে ধীরে পিসি স্লো হয়ে যাচ্ছে। ফাইল ফোল্ডার খুলতে সময় নিচ্ছে। এক সময় ফাইল মুছে যেতে শুরু করবে! আর আমার জানামতে হার্ডডিস্ক এর অভ্যন্তরে কোন repairable কিছু নেই। থাকলেও সেটা যার তার কাজ না। তাই আমি বলব No serviceable parts inside. এক কথায় ঠিক করার মত কিছুই নেই। তবে হার্ডডিস্ক এর বাইরে যেই মাদারবোর্ড টি থাকে সেটার কোন ত্রুটি হলে ভাল একটা থেকে খুলে লাগানো যায়।  কাজেই সমাধান হল দ্রুত ডিস্কের ব্যাকআপ নিয়ে এটা পাল্টে ফেলুন। ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ