শেয়ার করুন বন্ধুর সাথে
ishak

Call

গনিতের সুত্রগুলো ভালো করে মুখস্ত করেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি নিয়মিত অঙ্ক করবেন। একটা না পারলে বার করার চেষ্টা করবেন। তারপরও যদি না হয় তাহলে গাইড বইয়ের সাহায্য নিবেন। মনে রাখবেন একবার না পারলেই গাইড দেখবেন না। আশা করি আস্তে আস্তে সব ঠিক হবে। ইনশাল্লাহ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি গণিতের সুত্রগুলো ভালভাবে আয়ত্ত করুন এবং এর যথাযত প্রয়োগের চেষ্টা করুন।না পারলে সেক্ষেত্রে একজন দক্ষ গণিত শিক্ষকের সাহায্য নিন।মনে রাখবেন সুত্র ছাড়া গণিত অচল তাই সুত্র অবশ্যই মুখস্থ রাখতে হবে।একটি অঙ্ক বার বার চর্চা করুন একসময় দেখবেন আপনি ভালো অঙ্ক পারছেন।গণিত কিন্তু খুব সহজ একটি সাবজেক্ট তাই একটু ভালভাবে চেষ্টা করলেই আপনি ভালো করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমাদের জগতের সব কিছুতে গণিত জড়িত । আপনি এই ডিজেটাল জগতে আছেন তাতেও গণিত রয়েছে । তাই আমি মনে করি আপনার জন্য এখন খুবই প্রয়োজনীয় শেখা । আপনি যে কাজ গুলো করবেন ।

  • একজন মানুষ তো আর গণিতের সব অংশে অবুঝ হতে পারে না । তাই আগে আপনি বের করুন আপনার কোন বিষয় গুলোয় সর্বাধিক সমস্যা বা কোন গুলো আপনি করতে বা বুঝেন না । তারপর সেই বিষয় টা ভালো করে পড়ুন বোর্ড বই থেকে । আমরা অনেকেই বই বিমুখ । কিন্তু একটু খেয়াল করলেই দেখা যায় মূল ভিত্তি টা কিন্তু ঠিকি বইয়ে থাকে কিন্তু আমরা স্যার আর গাইডের পিছনে ছুটি ।তাই বোর্ড বই পড়ুন ভালো করে । 
  • আপনি একটু খেয়াল করলে দেখবেন বোর্ড বই গুলোয় সূত্র কিভাবে আসল তা দেখায় দেয়া হয় এর কারণ ছাত্র যেনো অবুঝের মতো তা মুখস্থ না করে । আপনি সূত্র গুলো ভালো করে বুঝে নিন দেখবেন আর মুখস্থ করতে হবে না । আর সুত্র মনে রাখার বুঝার সবার নিজের আলাদা আলাদা পদ্ধতি থাকে তাই নিজের টা আপনাকে নিজেকেই বের করতে হবে । আর এ জন্য আপনাকে চেষ্টা করতে হবে এটা কেউ শিখায় দিতে পারবে না শেখলেও তা ভুলে যাবেন এটি নিশ্চিত । 
  • এরপর আপনি বোর্ড প্রশ্ন স্কুলের টেষ্ট প্রশ্ন গুলো সমাধান করা শুরু করেন । যেটি পারবেন না সেটিতে একটু সময় দিন না বুঝলে রেখে দিন বাকি গুলো করুন । দেখবেন এভাবে অনেক গুলো জমা পড়বে এরপর এগুলো নিয়ে ক্লাসের স্যারের কাছে যান । আশা করা যায় এখনো শিক্ষকরা অনেক ভালো আছেন তারা ঠিক দেখায় দিবে । আর আপনার সামর্থ্য থাকলে বাসায় পড়তে বা প্রাইভেট পড়তে পাবেন । কিন্তু এমন ভাবে প্রাইভেট পড়বেন না যে স্যার আপনাকে করায় দিচ্ছে আর আপনি তা পাইকারি রেটে মুখস্থ করছেন উল্টো আপনি করুন কি আপনি নিজেই আগে করার চেষ্টা করুন বুঝে বুঝে তখন পারবেন না তখন স্যারের কাছে সেটা বুঝে নিবেন । একটা কথা মনে রাখবে স্যারের দায়িত্ব হল আপনাকে করার নিয়ম টা জানায় দেয়া অঙ্ক টি আপনাকেই করতে হবে 
  • সর্বশেষ উপদেশ বেশি বেশি প্রাকটিস করুন । একমাত্র উপায় এটি । ধন্যবাদ 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ