আমি ২০১৭ তে এইচএসসি পরীক্ষা দিয়েছি। কোনো কারণে ভালো ফলাফল করতে পারি নাই। আমার রেজাল্ট ছিল ৪.০০। (এসএসসি তে ৫.০০)। আমি ফার্স্ট টাইম ঢাবি, জাবি ও বিইউপি তে পরীক্ষা দেই। সেরিয়াল আসলেও কোনো সাবজেক্ট পাইনি সরকারী বিশ্ববিদ্যালয় কয়েকটিতে। এখন গ্রুপ পরিবর্তন করে ঢাকা কলেজে বাংলা বিভাগে পড়ছি। আমি চাচ্ছি ২য় বার জাবিতে চেষ্টা করব। কিন্তু চান্স না পেলে কি করব বুঝতেছি না। আমি কি ঢাকা কলেজে বাংলায় ও নরমাল একটা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে EEE/TE/ME নিয়ে একইসাথে পড়তে পারব? আর না হলে শুধু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে চাই।  আমি বুঝতেছি না ইভেনিং ব্যাচ কি। অনুগ্রহ করে বলবেন যে ইভেনিং ব্যাচ কি? এবং আমি কি পড়তে পারব এই ব্যাচে?
শেয়ার করুন বন্ধুর সাথে

হুম,  আপনি অবশ্যই প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে Evening  group এ পড়তে পারবেন।  ইভিনিং ক্লাস হল প্রাইভেট  বিশ্ববিদ্যালয়  গুলোর এক ধরনের বিশেষ ক্লাস। যারা পড়াশুনার পাশাপাশি বিভিন্ন জব এ ইনভলব তাদের জন্যই প্রাইভেট বিশ্ববিদ্যালয়  গুলোর  এই বিশেষ ক্লাশ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

যেখানেই আপনি ভর্তি হবেন সেখানে আপনার মূল certificate জমা রেখে দিবে। কিন্তু কোন private varsity যদি আপনাকে ফটোকপি জমা রেখে ভর্তি করে তাহলে সেটা তাদের ব্যাপার। 

আর সান্ধ্যকালীন বা Evening ব্যাচ সাধারণত নিয়মিত শিক্ষার্থীদের জন্য না। আর graduation level এর জন্য সম্ভবত এটা চালু নেই। Post Graduation এর জন্য সরকারী বেসরকারী অনেক বিশ্ববিদ্যালয়ে evening batch চালু আছে। 

আর কোন private varsity যদি আপনাকে evening এ graduation করার সুযোগ দেয় তাহলে আমি মনে করব সেটার মান ভাল না। শিক্ষার্থী না পেয়ে এমন করতেও পারে। 

আপনি সরাসরি Private এ চেষ্টা করুন। আর আপনার যেহেতু science তাই ন্যাশনাল এ পড়লে চেষ্টা করুন পছন্দ মত কোন বিষয় নিতে বাংলা বাদ দিয়ে। 


ভাই আপনার সাহস আছে। বাংলা খুব কঠিন বিষয়। এ বিষয়ে যে ভর্তি হয়েছেন সেটাই অনেক কিছু!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ