Share with your friends

এটা একটা এন্ড্রয়েড এপ। এর কাজ হচ্ছে মেনু স্টাই ও হোম স্ক্রিন এর সৌন্দর্য বৃদ্ধি করা। এছাড়া এর আর কোন বিশেষত্ব নেই।

Talk Doctor Online in Bissoy App
Call

Android Launcher কি: - "Launch " শব্দটির অর্থ হচ্ছে শুরু করা বা আরম্ভ করা। আর "Launcher " শব্দটির অর্থ আরম্ভকারী। অর্থাৎ , যার মাধ্যমে শুরু বা আরম্ভ করা হয়। একটু বিস্তারিত বলতে গেলে বলা যায়, অ্যান্ড্রয়েডে Launcher হচ্ছে সেই জিনিস যা আপনার।মোবাইলের "Main View ' প্রদর্শন করে। আপনার ফোনের বিভিন্ন Featuresকে মোবাইলের Home Screen ফুটিয়ে তুলতেই মূলত Launcher ব্যবহৃত হয়ে থাকে। মানে Launcher এর মাধ্যমে আপনি আপনার মোবাইলকে নতুন ইন্টারফেস দিতে পারবেন। Launcher এর মাধ্যমে মোবাইলের Homescreens , Application Drawer , Witgets, Theme ইত্যাদির UI বা User Interface ফুটিয়ে তোলা হয়। প্রায় প্রত্যেক Mobile Phone Company তাদের ফোনে নিজস্ব Launcher ব্যবহার করে, যাকে Stock Launcher বলা হয়ে থাকে। যেটা সব ফোন কম্পানিই Default হিসেবে দিয়ে থাকে। তাছাড়া Google Play Store অনেক জনপ্রিয় Third Party Launcher পাওয়া যায়, যার এক একটির এক এক রকম ফিচার বা সুবিধা। যেগুলো ব্যবহার করে ফোনটিকে আরো সুন্দর ও আকর্ষনীয় করে তোলা যায়।

Talk Doctor Online in Bissoy App
Call

এটি এক ধরণের Android Application. ধরে নিচ্ছি আপনি একটি Samsung mobile ব্যবহার করছেন । এতে Android 7 দেয়া আছে ।

এখন অন্য একটা মোবাইল দেখুন যেটাতে Android 5 ইন্সটল করা। 

খুব সহজেই বুঝতে পারবেন দুটো সেটের Home Screen, App List, Theme এসব কিছুটা ভিন্ন। 

Launcher এর কাজ হল সেটের এসব Default Look পরিবর্তন করে একটু ভিন্ন  Look দেয়া। যেমন ধরুন আপনার ইচ্ছা হল Windows Phone চালানোর। আপনি চাইলেই play store থেকে Windows Phone Launcher অথবা Lumia Launcher   ইন্সটল করে আপনার mobile কে Windows Phone এর মত করে নিতে পারেন ।


এক কথায় বললে Launcher হল এমন একটি App যেটা আপনার মোবাইলের Home Screen, App List ইত্যাদি বৈশিষ্ট্য গুলো Customize করতে সক্ষম ।


আশা করি উত্তর পেয়েছেন । ধন্যবাদ ।

Talk Doctor Online in Bissoy App