শেয়ার করুন বন্ধুর সাথে

দেয়াল ঘড়িতে ( 1,2,3,4,5,6,7,8,9,10,11,12) মোট বারো টি সংখ্যা অাছে। ( 1-2) পর্যন্ত মান হলো পাঁচ( পাঁচ মিনিট) এভাবে ( 1-12) 5*12=60(ষাট মিনিট) এখন ঘড়িতে তিনটি কাটা অাছে,১.সেকেন্ডের কাটা (চিকন ও সবথেকে বড়) ২. মিনিটের কাটা (মোটা মাঝারি) ৩.ঘণ্টার কাটা(মোটা সবথেকে ছোট) এবার অাপনি ধরুণ,ঘণ্টার কাটা টি 2 এবং 3 মাঝামাঝি কোন একটা অবস্থানে অাছে,অার মিনিটের কাটা টি 7.এবং 8 মধ্যে, ধরুণ 7 এর 8 পাঁচ ভাগের তিন ভাগ অতিক্রম করেছে।তার মানে হলো 7*5=35+3=38 মিনিট অর্থাৎ এখন সময় 2:38 মিনিট।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দেয়াল ঘড়ির টাইম চেনার উপায়: এনালগ ঘড়িতে তিনটি কাটা থাকে। যেমন: ১. চিকন ও লম্বা কাটা(সেকেন্ড নির্দেশক) , ২. মাঝারী ও মধ্যম কাটা( মিনিট নির্দেশক), ৩. মোটা ও ছোট কাটা(ঘন্টা নির্দেশক)। ঘড়িতে ১ থেকে ১২ পর্যন্ত সংখ্যা থাকে। # ৩ নম্বর কাটার নির্দেশনা: যখন কাটাটি যে সংখ্যার উপর থাকবে অর্থাৎ, ১ সংখ্যা এর উপর থাকলে তখন ১ টা বাজে মনে করতে হয়। আবার যখন এ কাটাটি ২ সংখ্যার উপর আসবে তখন ২ টা বাজে মনে করতে হয়। # ২ নম্বর কাটার নির্দেশনা: এ কাটা সম্পর্কে জানতে হলে ১ থেকে ১২ সংখ্যা সম্পর্কে আরেকটু জানা দরকার, আর তা হল-..... ১....২....৩....৪....৫....৬....৭....৮.....৯....১০....১১....১২ এখানে প্রত্যেকটা সংখ্যার মাঝে পাচ করে ব্যবধান ( এটা মিনিট ও সেকেন্ডেরর ক্ষেত্রে), অর্থাৎ ২ নম্বর কাটাটি যখন ১ সংখ্যার উপর থাকবে তখন পাঁচ মিনিট মনে করতে হবে, আবার কাটাটি ২ সংখ্যার উপর আসলে ১০ মিনিট মনে করতে হবে, এরকম ১২ পর্যন্ত ৬০ মিনিট রয়েছে। # ১ নম্বর কাটার নির্দেশনা: এ কাটাটির হিসাব ঠিক মিনিটের কাটার মত, যেমন- ১ সংখাটির উপর কাটাটি আসলে তখন পাঁচ সেকেন্ড হয়েছে মনে করতে হয়। এরকম ১২ সংখ্যা পর্যন্ত ৬০ সেকেন্ড রয়েছে। এখন মনে করুন, ৩ নম্বর কাটাটি ৮ এর উপর, ২ নম্বর কাটাটি ৩ এর উপর এবং ১ নম্বর কাটাটি ৫ এর উপর, তাহলে বলেনতো কত বাজে? এখন বাজে ৮ টা ১৫ মিনিট ২৫ সেকেন্ড।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দেয়াল ঘড়ির টাইম বা সময় চিনার উপায়সমূহঃ- ★প্রথমে আপনে জেনে নিতে হবে যে, দেয়াল ঘড়ির মধ্যে ৩ টি কাটা রয়েছে। যেগুলো এক সমান নয় বরং একেবারে ছোট কাটাটি হলো, ঘন্টার কাটা (ছোট কাটা)। আর, তার চেয়ে একটু লম্বাটা হলো, মিনিটের কাটা (মধ্যম কাটা) এবং সবচেয়ে লম্বা কাটাটি হলো, সেকেন্ডের কাটা(লম্বা কাটা) ★ দ্বিতীয়ত, দেয়াল ঘড়ির মাঝে ১ থেকে ১২ পর্যন্ত, ক্রমান্বয়ে সখ্যা বসানো থাকে ইংরেজি সংখায় এবং প্রত্যেক সংখ্যা থেকে অপর সংখ্যার দূরত্ব ৫ মিনিট ও দুই সখ্যার মাঝে ৪ টি রেখা থাকে এবং প্রত্যেক সংখ্যার মধ্যে একটি রেখা থাকে। ★ এখন উদাহরণ দেখুনঃ- →মনে করুন, এখন ৭ টা বেজে ৪০ মিনিট ০৫ সেকেন্ড। তো, এই সময় সবচেয়ে ছোট কাটাটি ৭ সংখ্যা এর উপর থাকবে, আর মধ্যম কাটাটি ৮ সংখ্যার উপর থাকবে, এবং সবচেয়ে লম্বা কাটাটি ১ সখ্যার উপর থাকবে। →আরো একটি দেখুন, এখন ২ টা বেজে ৫১ মিনিট ০০ সেকেন্ড। তো, এই সময় ছোট কাটাটি ২ সংখ্যার উপর থাকবে, মধ্যম কাটাটি ১০ সংখ্যার একটু উপরে অর্থাৎ দুই সংখ্যার মধ্যখানে অবস্থিত ৪ রেখার প্রথম রেখায় থাকবে, এবং লম্বা কাটাটি ১২ সখ্যার উপরে থাকবে। → আরো একটি দেখুন, এখন ৫ টা বেজে ০০ মিনিট ০০ সেকেন্ড। তো, এই সময় ছোট কাটাটি ৫ সংখ্যার উপর থাকবে, মধ্যম কাটাটি ১২ সংখ্যার উপর থাকবে, এবং লম্বা কাটাটি ও ১২ সংখ্যার উপর থাকবে। ♥♥♥আশাকরি, বিষয়টা বুঝতে পেরেছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ