শেয়ার করুন বন্ধুর সাথে
Mh Sakil

Call

আপনি স্মৃতি শক্তি বাড়ানোর জন্য "এনলেপটিক ® - Anleptic®" এই ঔষদটি খেতে পারেন।

imageমাত্রা ও ব্যবহারবিধি :

ইপিলেপসি : প্রারম্ভিক- ২০০ মি.গ্রা. দিনে ২ বার ট্যাবলেট অথবা সিআর ট্যাবলেট অথবা ১ চা চামচ দিনে ৪ বার (দৈনিক ৪০০ মি.গ্রা.)। কাঙ্খিত ফলাফল না পাওয়া পর্যন্ত সপ্তাহন্তে প্রতিদিন ২০০ মি.গ্রা. করে দৈনিক ২ বার অথবা ৪ বার করে সেবন বৃদ্ধি করা যেতে পারে।

কিছু কথা:-

রাতে কম ঘুমালে স্মৃতিশক্তি হ্রাস পায়। গবেষণায় দেখা গেছে, যাদের অনিদ্রা সমস্যা আছে অথবা রাতে মাত্র ২-৩ ঘণ্টা ঘুমানোর অভ্যাস, তারা প্রতিদিনের সূক্ষ্ম বিষয়গুলো মনে রাখতে পারেন না। নিয়মিত ৮ ঘণ্টার ঘুম স্বাভাবিক রাখে স্মৃতিশক্তি। যদি ৮ ঘণ্টার কম ঘুম হয় তাহলে দিনের বেলা ব্যস্ততার ফাঁকে ৪৫ মিনিটের ছোট একটি বিরতি নিয়ে বিশ্রাম করুন। এটি ব্রেইনকে স্মৃতি ধরে রাখতে সাহায্য করবে।

প্রতিদিনের খাদ্য তালিকায় কী থাকছে সেটার উপরে নির্ভর করে ব্রেইনের সুস্থতা। তাজা শাকসবজি ও ফলমূল খাওয়ার অভ্যাস করুন। শর্করা জাতীয় খাদ্যের পাশাপাশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও খাদ্য তালিকায় রাখা জরুরি। তেলযুক্ত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। প্রয়োজনে অলিভ অয়েল ব্যবহার করুন রান্নায়। অ্যান্টি অক্সিডেন্টসমৃদ্ধ খাবার খান বেশি করে। এটি ব্রেইনের নতুন কোষ গঠনে সাহায্য করে।

প্রতিদিন ভোরে ব্যায়াম করুন। ব্যায়াম শরীরের রক্ত সঞ্চালন বাড়ায় ও সুস্থ রাখে ব্রেইনকে। এছাড়া শরীরচর্চা করার সময় ব্রেইন থেকে একধরণের পদার্থ নিঃসৃত হয় যা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

যতটা সম্ভব হাসিখুশির থাকার চেষ্টা করুন, নির্ভার রাখুন মস্তিষ্ককে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ