রাতে অনেক সময় দেখা যায় আকাশে প্রচুর তারা। আবার কখনো কখনো তারা বা নক্ষত্র দেখা যায় খুব কম। এটা কি আলোর বিকিরণের ফলে হয় নাকি অন্য কোনো কারনে? আবার অমাবশ্যায় তো সম্পূর্ণ অন্ধকার; সেক্ষেত্রে তারা বেশি দেখা যাওয়ার কথা। কিন্তু ঐ সময় তারা দেখা যায় না কেন?
শেয়ার করুন বন্ধুর সাথে
MrAK

Call

হ্যা আপনার প্রশ্নটি খুব ইমপর্টেন্ট,আমাদের পৃথিবী সূর্যকে কেন্দ্র করে চার দিকে ঘুরে এবং পৃথিবী নিযের অখ্যে নিযেই দু রকম ঘুর্নন পাক খান ঠিক লাটিমের মত।আর একারনে আমাদের এই পৃথিবীতে একেক সময় এক এক রকম আবহাওয়া থাকে অর সূর্যের আলোতে পৃথিবী দিন এবং রাত হয়ে থাকে।আর ঠিক ঐ রকমি আমরা রাতের আকাশে যে যে তারা গুলো দেখি সগুলো আসলে নখ্যএ বা গ্রহ আর যখন আমাদের পৃথিবীর অন্ধকার থাকে তখন ঐ নখ্যএ বা গ্রহ গুলোর উপর সুর্যের আলো পড়ে আর সেখান থেকে সেই গ্রহ গুলো পুরো চমক দিতে থাকে আর সেগুলোই আমরা তারা হিসেবে দেখতে পাই।আর মহাকাষে ঐরকম কোটি কোটি গ্রহ আছে যা এক এক সময় এক এক দিকে থাকে বলে আমরা সব সময় তা দেখতে পাইনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আসলে সূর্যও একটি তারা বা নক্ষত্র  যাদের নিজস্ব আলো আছে ।  সব তারার মধ্যে  সূর্যই পৃথিবীর  সবচেয়ে কাছে । তারাগুলি পৃথিবী থেকে বহু দুরে অবস্থিত তাই  তাদের আলো মিটমিটে মনে হয় যদিও সব সময় জ্বলতেই আছে ।  আকাশ পরিস্কার হলে  অর্থাৎ মেঘ  জমে না থাকলেই  বেশি বেশি তারা দেখা যায় । আর মেঘ জমলে সেগুলি আড়াল / ঢেকে  যায় তাই বেশি দেখা যায় না  কিংবা মোটেও দেখা যায় না । এটা আলো বিকিরণের জন্য নয় ,সব সময়ই আলো বিকিরিত করে । কিন্তু ঘন মেঘে ঢাকা পড়ে গেলে দেখা যায় না ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ