শেয়ার করুন বন্ধুর সাথে
Mh Sakil

Call

প্রশ্ন:- পৃথিবিতী এত ভাষা কেন?

উত্তর:- সৃষ্টির শুরু থেকে মানবসভ্যতার পাশাপাশি ভাষারও বিবর্তন ঘটেছে স্বতঃস্ফূর্তভাবে। এরই সঙ্গে জন্ম হয়েছে হরেক রকম ভাষার। সেখানে নিয়ামক হিসেবে কাজ করেছে সময়, অবস্থান, ভৌগোলিক প্রেক্ষাপটের মতো বহু গুরুত্বপূর্ণ কিছু নির্ধারক। এ কারণেই, একটি দেশ বা অঞ্চলের মধ্যেই যে আসলে কত কত বিচিত্র মাতৃভাষা রয়েছে—তার কূলকিনারা করা সহজ কাজ নয়। বহু ভাষা রয়েছে সেগুলোর আমরা নাম জানি না। জানার কথাই বা কী করে, পৃথিবীতে যে মাতৃভাষার সংখ্যা প্রায় সাত হাজার।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

এর পিছনে প্রধান কারণ হলো প্রাচীনকালে দূরবর্তী কোনো স্থানের সাথে যোগাযোগ রক্ষা করে চলার মতো কোনো উপায় ছিলোনা। তাই বিচ্ছিন্ন জনগোষ্ঠী স্থানভেদে বিভিন্ন ভাবে মনের ভাব প্রকাশ করতে শুরু করে।


উদাহরণস্বরূপ: বর্তমান ভারতীয় উপমহাদেশে মানুষ সর্বপ্রথম যখন বিশালদেহী, ঝুলন্ত কান ওয়ালা একটি পশু দেখলো তারা তার নাম দিলো 'হাতি' (not literally though), একই সময়ে সুদূর আফ্রিকায় সম্পূর্ণ বিচ্ছিন্ন আরেকটি জনগোষ্ঠী যখন অনুরূপ পশুটি দেখলো তারা একে অবশ্যই অন্যকোন নাম দিবে।

মোটামুটি এভাবেই মানব বিচ্ছিন্নতা একই বস্তু/বিষয় বুঝাতে ভিন্ন ভিন্ন শব্দ ব্যবহার করা শুরু করে, অবশেষে উৎপত্তি হয় বিচিত্র সব ভাষার। ধীরে ধীরে মানুষ একে অপরের সাথে পরিচিত হয়, নিজেদের মধ্যে ভাব বিনিময় করতে গিয়ে পরস্পরের ভাষার কিছু শব্দ নিজেদের ভাষায় নিয়ে আসে, নতুন প্রজন্মে কঠিন শব্দগুলো আরেকটু সরল ভাবে ব্যবহার হতে থাকে, সেখান থেকে একসময় মূল শব্দটাই বিলীন হয়ে পুনরায় সম্পূর্ণ নতুন শব্দের সৃষ্টি হয় -সব মিলিয়ে প্রজন্মান্তরে এভাবেই ভাষার বিচিত্রতা সৃষ্টি হতে থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ