আমি একটি ২০০০ ওয়াট এমপ্লিফায়ার বানাতে চাই এটা বানাতে কি রকম খরচ লাগতে পারে। আর এটা কি ১৮" স্পিকারের সাথে বিল্ড ইন করা সম্ভব কিনা, জানালে উপকৃত হব


শেয়ার করুন বন্ধুর সাথে

মিনি এম্পলিফায়ার সার্কিট এর প্রয়োজনীয় পার্টসঃ

  • ১। TDA 2822 IC – 1pc
  • ২। ক্যাপাসিটর (100uF-2pcs, 470uF-2pcs, 0.1uF-2pcs, 10uF)
  • ৩। রেজিস্টর (10K-2Pcs, 4.7ohm – 2pcs)

TDA2822 আইসি পরিচিতিঃ

আইসি’র পা এর সিরিয়াল নাম্বার নির্ণয় করা হয়ত আমরা সবাই জানি। যদি না জেনে থাকি তাহলেএই লিঙ্কে ঢুকে জেনে নেই যেকোন আইসি এর পা এর নাম্বার কিভাবে সহজে নির্ণয় করা যায়

এবার আসি মুল কথায়। টিডিএ ২৮২২(TDA2822আইসি এর-

  • ১ ও ৩ নাম্বার পা থাকে আউটপুটের জন্য
  • ৬ ও ৭ নাম্বার পা থাকে ইনপুট প্রদানের জন্য
  • ৩ নাম্বারে থাকে পাওয়ার সাপ্লাই দেওয়ার জন্য আর
  • ৪ নাম্বার গ্রাউন্ড এর সাথে।

মিনি এম্পলিফায়ার সার্কিট ডায়াগ্রামঃ

এই সার্কিটটি আমাদের একাধিকবার পরীক্ষা করা এবং সার্কিট ডিজাইনেও কোন ভুলনেই কারণ এটি আইসি প্রস্তুতকারকের নিজস্ব ডাটাশিট থেকে প্রাপ্ত।

TDA2822 IC দিয়ে মিনি এম্পলিফায়ার সার্কিট ডায়াগ্রামTDA2822 IC দিয়ে মিনি এম্পলিফায়ার সার্কিট ডায়াগ্রাম

মিনি এম্প এর পাওয়ার সাপ্লাই সম্পর্কিত কিছুকথাঃ

টিডিএ ২৮২২ এর সাপ্লাই ভোল্টেজ সর্বোচ্চ ১৫ ভোল্ট। তবে এখানে ৫-৯ ভোল্ট ব্যবহার করলেও ভালই ফল পাওয়া যায়। এমনকি এটি ল্যাপটপের ইউএসবি পোর্ট থেকে পাওয়ার নিয়েও চলতে পারে। কাজেই মিনি এম্পলিফায়ার টি এই সাপ্লাই ভোল্টজের মধ্যেই চলবে। আর, আমরা একটি কথা হয়ত সবাই জানি ব্যাটারির কারেন্ট(এম্পিয়ার) যতবেশি থাকবে তার ব্যাকআপ টাইমও ততো বেশি পাওয়া যাবে। আরেকটি বিষয় এর দিকে খেয়াল রাখতে হবে, ইনপুট সাপ্লাই ভোল্টেজ যেন কোন মতেই ১৫ ভোল্টের বেশি নাহয়। তাহলে উল্লিখিত আইসি টি পুড়ে কিংবা নষ্ট হয়ে যেতে পারে।

এই আইসি টির একটি বিশেষ দিক হলো এটাতে কোন প্রকার হিটসিঙ্ক লাগাতে হয়না। আর এটি চালাতে আমরা ইলেকট্রিক ট্রান্সফরমার দিয়ে পাওয়ার সাপ্লাই কে ডিসি তে ফিল্টার করে অথবা ডিরেক্ট ব্যাটারি ব্যবহার করতে পারি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ