টাকা বানানোর একটা নির্দিষ্ট নিয়ম আছে।টাকা বানানোর জন্য ঐ নিয়ম মেনেই বানাতে হয়।বিশ্ব ব্যাংক-এ যত স্বর্ণ রাখতে পারবে, ঐ পরিমান টাকা বানাতে পারবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দেশের সম্পদের উপর নির্ভর করে টাকা তৈরি করা হয় । সম্পদের তুলনায় টাকা যদি বেশি ছাপানো হয় তবে টাকার মান কমে যাবে । যেমন আমেরিকার এক টাকায় আমাদের দেশের ৮৩ টাকা হয় । এখন আমেরিকা যদি চায় তারা আরো অনেক টাকা ছাপাতে পারে এবং তারা যদি তাই করে তবে তাদের এক টাকায় আমাদের দেশে ৮৩ এর নিচে চলে আসবে । অর্থাৎ টাকার মান কমে যাবে । আবার তাদের দেশের সম্পদের উপর ভিত্তি করে পর্যাপ্ত পরিমান টাকা ছাপলে সেক্ষেত্রে কোন সমস্যা নাই ।
এখন বলতে পারেন তবে আমরা টাকা ছাপা যদি বন্ধ করে দেই তবে কি আমাদের টাকার মান বাড়বে?

হ্যা আমাদের সম্পদ যদি বৃদ্ধি পায় তবে আমাদের টাকার মান বাড়বে । তবে দেশের জনগনের লেনদেনের সুবিধার্থে টাকা ছাপতে হয় ।


আর দেশের সম্পদ বলতে ঐ দেশে কি  পরিমান স্বর্ন মজুদ আছে তার উপর নির্ভর করে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মূলত যা টাকা প্রয়োজন সেই টাকা বানানোটাই কষ্টসাধ্য হয়ে পরে। তবে যদি যত ইচ্ছা তত টাকা বাজারে ছাড়া হয় তাহলে মুদ্রাস্ফীতি দেখা যাবে। অর্থ্যাৎ তখন পণ্য থেকে টাকার পরিমাণ বেড়ে যাবে। যার ফলে মানুষ কর্মবিমুখ হয়ে যাবে, আর কর্মবিমুখ হলে দেশের উন্নায়নে আঘাত আনবে। মানুষের কাছে টাকা বেশি থাকলে তার কাজ করার প্রয়োজন থাকবে না, এমন করে সকল প্রকার কাজ স্থগিত হয়ে যাবে এবং দেশের উন্নায়ন থেমে যাবে। আর তাই বাংলাদেশ ব্যাংক প্রচুর পরিমাণ টাকা জমা রাখলেও বাজারে ছাড়ে মানুষের চাহিদা অনুসারে এবং হিসেব নিকাশ করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ