শেয়ার করুন বন্ধুর সাথে
আসলে কোন কিছুকে পুড়িয়ে ফেলা বা জ্বালানো বলতে আমরা কী বুঝি সেটা আগে একটু খোলাসা করা যাক। অক্সিজেনের উপস্থিতিতে কোন কিছুতে বিক্রিয়ার ফলে যে শক্তির উৎপন্ন হয় তাকেই আমরা জ্বালানো বা পুড়িয়ে দেয়া বুঝি। এখন তাহলে পানির উৎপাদন প্রক্রিয়ার দিকে একটু খেয়াল করা যাক। হাইড্রোজেন অক্সিজেনের উপস্থিতিতে পানি উৎপন্ন করে। কী কিছু বুঝতে পারছেন? অক্সিজেনের উপস্থিতিতে হাইড্রোজেন আসলে দাহ্য হয়েই পানি উৎপন্ন করে। তার মানে হাইড্রোজেনের জ্বলন্ত অবস্থার ফলাফল-ই হচ্ছে পানি।
কিন্তু যেকোন পরিমাণের হাইড্রোজেনের সাথে অক্সিজেনের বিক্রিয়াতেই কিন্তু পানির সৃষ্টি হবে তা নয়। দুই অণু হাইড্রোজেনের সাথে এক অণু অক্সিজেন মিলিত হলেই শুধু পানি উৎপাদন হবে। তাই পানি তার স্বরূপে আসার প্রক্রিয়াটাই হলো দাহ্য প্রক্রিয়া আর পানি যেহেতু একটি দাহ্য প্রক্রিয়ারই চূড়ান্ত রূপ তাই একবার জ্বলন্ত জিনিস আর পুনরায় জ্বলেনা।
আমরা খুব ভালভাবেই জানি যে যখন কোন দুই বা ততোধিক মৌলিক পদার্থ মিলে একটি যৌগ উৎপন্ন করে তখন এর বৈশিষ্ট্যের মধ্যে ঐ মৌলিক পদার্থগুলোর বৈশিষ্ট্য বিলীয়মান হয়ে যায়। হাইড্রোজেন নিজে খুবই দাহ্য এবং অস্থিতিশীল কিন্তু যখন এটি অক্সিজেনের সাথে মিলিত হয় এটি অনেক বেশি স্থিতিশীল হয়ে যায়। হাইড্রোজেন স্থিতিশীল কম হওয়ায় ের থেকে শক্তি নির্গত হয়। এই শক্তি তাপ, আলো বা আমরা যে দহনের কথা বলছি সেই প্রক্রিয়াও হতে পারে। কিন্তু অক্সিজেনের সাথে সংযুক্ত হবার সাথে সাথেই এটি অনেক স্থিতিশীল হয়ে যায় ফলে শক্তি নির্গমন অনেক কমে যায় আর শক্তির নির্গমনের প্রয়োজন পড়ে না অর্থাৎ আগুন ও আর জ্বলেনা এবং পানিও কোন দহন এ অংশগ্রহণ করতে পারে না।
সুতরাং পানি ইতোমধ্যেই দহনের ফলাফল হিসেবে সৃষ্ট তাই পানি আর নতুন করে জ্বলে না বা জ্বলতে সাহায্যও করে না।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ