শেয়ার করুন বন্ধুর সাথে

হযরত আলি (রা) কে দিয়েছিলেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রশ্নে আপনি ছুরির কথা বলেছেন। সম্ভবত ছুরি নয় (আল্লাহই জানেন)। রাসূলুল্লাহ (সঃ) যুদ্ধের সময় সাহাবীর হাতে কাঠ বা খেজুরের ডাল দিয়েছিলেন তা তরবারিতে পরিণত হয়েছিল।

এরকম ঘটনা ঘটেছিল দুই বার। বদর যুদ্ধে ও উহুদ যুদ্ধে। সাহাবী দুজনের নামঃ উকাশা ইবন মিহসান (রাঃ) ও আবদুল্লাহ ইবন জাহাশ (রাঃ)


বদর যুদ্ধের ঘটনাটি এরকমঃ
মুহাম্মাদ ইবন ইসহাক (রঃ) বলেন : বনী আবদে শামস এর মিত্র বনী আসাদ গোত্রের সন্তান উকাশা ইবন মিহসান (রাঃ) বদর যুদ্ধে এমন তীব্র লড়াই করছিলেন যে, তার তরবারিখানা ভেঙ্গে যায় ৷ তখন তিনি রাসুলুল্লাহ (সঃ) এর নিকট আসলেন ৷ রাসুলুল্লাহ (স) এক খন্ড কাঠ দিয়ে বললেন, উকাশা! যাও এ নিয়ে তুমি যুদ্ধ কর। উকাশা (রাঃ) কাঠ খন্ডটি নিয়ে নাড়া দিতেই তা একটি ধারাল লম্বা চকমকে তলােয়ারে পরিণত হয় ৷ মুসলমানদের বিজয় লাভ পর্যন্ত তিনি ঐ তরবারি দ্বারা যুদ্ধ চালিয়ে যান ৷ ঐ তবারির নাম রাখা হয়েছিল "আল আওন" ৷ এই তরবারি সব সময় উকাশা (রাঃ) এর কাছে থাকত ৷ এ নিয়ে তিনি রাসুলুল্লাহ (সঃ) সাথে প্রতিটি যুদ্ধে অংশগ্রহণ করতেন। (আল বিদায়া ওয়ান নিহায়া, তৃতীয় খন্ডঃ পৃষ্ঠা 508)


উহুদ যুদ্ধের ঘটনাটি এরকমঃ
যুবায়র ইবন বাক্কার (রঃ) উল্লেখ করেছেন যে, উহুদ যুদ্ধে আবদুল্লাহ ইবন জাহাশ (রাঃ) এর তরবারি ভেঙ্গে যায় ৷ রাসূলুল্লাহ (সঃ) তাঁকে একটি খেজুরের ডাল দিয়েছিলেন ৷ আবদুল্লাহ ইবন জাহাশ (রাঃ) এর হাতে সেটি তরবারিতে পরিণত হয়েছিল ৷ সেটি দ্বারা তিনি লড়াই করেছেন ৷ পরে তাঁর কোন এক ওয়ারিশের ভাগে পড়া ওই তরবারি দুইশত দিরহাম মুল্যে বিক্রি হয় (আল বিদায়া ওয়ান নিহায়া, চতুর্থ খন্ডঃ পৃষ্ঠা 83)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ