বিস্তারিত


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

তায়েফ যুদ্ধে রাসূলুল্লাহ (সঃ) তাঁর কোন তরবারি ব্যবহার করেছিলেন ইসলামিক মাগাযীর ইতিহাসে তার উল্লেখ পাওয়া যায় না। তবে রাসূলুল্লাহ (সঃ) তায়েফ যুদ্ধে মিনজানীক নামক সমরাস্ত্র ব্যবহার করেন।

ইবন ইসহাক (রঃ) বলেন, রাসূলুল্লাহ (সঃ) তায়েফবাসীদেরকে অবরোধ করে রাখেন এবং তাদের বিরুদ্ধে ভীষণভাবে যুদ্ধ করেন ৷ উভয় পক্ষ পরস্পরের উপর তীর নিক্ষেপ করতে থাকে ৷

ইবন হিশাম (রঃ) বলেন, রাসুলুল্লাহ্ (সঃ) তাদের প্রতি মিনজানীক দ্বারা পাথর নিক্ষেপ করেন। আমার কাছে বিশ্বস্ত এমন এক ব্যক্তি আমাকে জানিয়েছেন যে , রাসূলুল্লাহ (সঃ) সর্বপ্রথম ইসলামে মিনজানীক ব্যবহার করেন ৷ এর দ্বারা তিনি তায়েফবাসীদের প্রতি পাথর বর্ষণ করেছিলেন ৷ মুহাম্মাদ ইবন ইসহাক (রঃ) বলেছেন যে , মিনজানীক ব্যবহারের জন্যে সালমান ফারসী (রাঃ) পরামর্শ দেন এবং নিজ হাতে তা তৈরী করেন ৷ কেউ বলেছেন, তিনি তা (পারস্য থেকে) সাথে করে নিয়ে আসেন এবং সেই সাথে দুটি দাব্বাবাও আনেন।("আল বিদায়া ওয়ান নিহায়া" চতুর্থ খন্ড, 608 পৃষ্ঠা)

উল্লেখ্য,
মিনজানীক হচ্ছে পাথর নিক্ষেপক কামান জাতীয় অস্ত্র যার দ্বারা শত্রুর প্রতি প্রস্তরখন্ড নিক্ষেপ করা হয়। দূর্গ ভাঙ্গার জন্যও এটি অনেক কাজে ব্যবহৃত হয়। এটাকে আজকের আধুনিক ট্যাংক-কামানের আদিরূপ বলা যেতে পারে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ