বিয়ের ৭(সাত)দিন না হতেই যে মেয়ে স্বামীকে তালাক দেয় ও কাবিনের টাকা নিয়ে চলে যায়, তারপর আরেক জনের সাথে এমনটা করা হলে এটা কি দেনমোহর এর নামে ব্যবসা নয়? এ সব মেয়েদের জন্য আর কত পরিবার কষ্টের শিকার হবে কত ছেলের জীবন নষ্ট হবে??
শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

স্বাভাবিকভাবে স্ত্রীর তালাক দেয়ার অধিকার নেই। তবে বিয়ের কাবিননামায় তালাক-ই-তৌফিজ এর ক্ষমতার কথা উল্লেখ থাকলে সেও তালাক দিতে পারবে। 

এছাড়াও নিম্নোক্ত কারণে স্ত্রী তালাক দেয়ার ক্ষমতা অর্জন করতে পারে-

  • চার বছর পর্যন্ত স্বামী নিরুদ্দেশ থাকলে;
  • দুবছর পর্যন্ত স্ত্রীর ভরণপোষণ না দিলে;
  • সাত বছর বা তার বেশি সময়ের জন্য স্বামীর কারাদন্ড হলে;
  • স্বামীর পুরুষত্বহীনতা;
  • স্বামী উন্মাদ বা সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হলে;
  • স্ত্রীর প্রতি নিষ্ঠুর আচরণ করলে;
  • স্ত্রীর অনুমতি ছাড়া পুনরায় বিয়ে করলে।


আরও একটি পদ্ধতি আছে সেটাকে বলে 'খুলা', এই পদ্ধতিতে স্বামী স্ত্রী নিজেদের মধ্যে একটা মিমাংসা করে নেন।



এবার আপনার প্রশ্নে আসি।

প্রথমত আপনি কেনো এমন মেয়েকে বিয়ে করবেন যে কিছুদিন পরই তালাক দিবে? বলবেননা যে আপনি কিছুই জানতেননা! আপনি দেখেশুনে যাচাই করে বিয়ে করুন, শুধু রূপ আর বাবার অর্থসম্পত্তি দেখে বিয়ে করলে এরকম দুর্ঘটনার জন্য প্রস্তুত থাকাই উচিত।

দ্বিতীয়ত, দেনমোহর কোনো ব্যবসা নয়। এটি স্ত্রীর নিকট অধিকার এবং স্বামীর নিকট এক ধরণের ঋণ বা বাধ্যতামূলক প্রদেয়। আপনার কথার ধরণ এমন যে, একটি মেয়ে একজনের কাছ থেকে দেনমোহর নিয়ে তারপর আরেকজনের কাছ থেকে নিবে.... এবং এভাবে চলতেই থাকবে, কিন্তু তা কিভাবে সম্ভব? কেউ কোন দুঃখে এমন মেয়েকে বিয়ে করবে যার পূর্বেকার একাধিক বিয়ে অল্প সময়ের ব্যবধানেই ভেঙ্গে গেছে??? আর আমাদের দেশের প্রেক্ষাপটেতো মেয়েদের দ্বিতীয় বিয়ে দেয়াই কষ্টকর।


এখন আপনার মনে এতোই শঙ্কা থাকলে স্ত্রীকে তালাক দেয়ার ক্ষমতা দিবেননা। তাহলে সে বিনা কারনে আপনাকে তালাক দিতে পারবেনা। একান্তই দিতে হলে খুলা পদ্ধতিতে দিতে হবে, যেখানে আপনি দেনমোহরের পুরোটা বা আংশিক ফিরিয়ে দেয়ার (যদি ইতোমধ্যে দিয়ে থাকেন) দাবি করতে পারবেন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ