Call

রাতের ঘুমটা নিয়ে সমস্যা অনেকেরই আছে। অনেকের ঘুম আসেই না, অনেকে আবার ঘুমালেও তা হয়না ঠিক মত। কারো কারো আবার ঘুমের মাঝেই হাঁসফাঁস করবার ভয়াবহ প্রবনতাও আছে। এবং এই সব সমস্যার মুলে কিন্তু অনেকটাই আছে শোবার আগে উল্টো পাল্টা খাবারের বদ অভ্যাস। আমরা অনেকেই জানিনা যে শোবার আগে কি ধরনের খাবার গ্রহণ, আর কি সব খাবার বর্জন করা উচিত। অথচ সেই নিয়ম গুলো মেনে চললে কিন্তু খুব সহজেই মেলে সুনিদ্রা। আসুন, আজ আলোচনা হয়ে যাক সেই সমস্ত ব্যাপার নিয়েই।

বেছে নিন, দুধ ও দুধজাত দ্রব্য
উষ্ণ দুধ পান ঘুম আনতে সহায়ক। কেননা দুধ ও দুধজাত দ্রব্যে রয়েছে প্রচুর ট্রিপটোফ্যান, একটি নিদ্রাকর্ষক বস্তু।

মধু,কলা এবং পোলট্রি জাতীয় খাদ্য
মধু, কলা ইত্যাদিতে আছে এমিনো এসিড ট্রিপটোফ্যান, যা কিনা ঘুম আনতে সহায়ক। আছে পোলট্রি জাতীয় খাবারেও।

শ্বেতসার বা কার্বোহাইড্রেট
শ্বেতসার খাদ্যে খেলে এতে রক্তে ট্রিপটোফ্যানের মান বাড়ে। এক বাটি মুড়ি/খই ও দুধ বা দধি ও ক্যাকারস বা রুটি ও পনির সোবার আগে খেলে তোফা ঘুম হয়।

রাতের সামান্য খাবার
যাদের অনিদ্রা রোগ আছে এবং নিঘুর্ম রাত কাটে, তারা শোবার আগে সামান্য খাবার খাওয়ার অভ্যাস করুন। তবে একান্তই অল্প পরিমাণে। এবং তা দুধ, মুড়ি, কলা ইত্যাদি হলেই ভালো। বেশি খেলে বদ হজম, পেটভার হয়ে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

ভাজা ভুজিকে না বলুন শোবার আগে
চর্বিসম্বৃদ্ধ খাবার যত কম খাওয়া যায়, ততই ভালো ঘুমাবার জন্য। গবেষণায় দেখা গেছে যারা চর্বিযুক্ত খাবার বেশি খান তারা যে শুধু স্থূল হন তাই নয়, তাদের নিদ্রাচক্রও ছিন্ন বিছিন্ন হয়ে যায়। তাছাড়া শোবার আগে ভাজাভুজি হজমে ব্যাঘাত ঘটায়। ফলে নিদ্রাও হয়না।

ক্যাফিন থেকে সাবধান
বিকেলে বা সন্ধ্যায় এক কাপ চা বা কফি পান করলে রাতের ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। মাঝারি মান ক্যাফিনেও ঘুমের সমস্যা হয়। কেবল চা, কফি কেন? চকোলেট, কোলাতেও আছে ক্যাফিন। ওষুধেও থাকতে পারে ক্যাফিন। ব্যথা নাশক ওষুধ, ওজন কমানোর ওষুধ, মুত্রবর্ধক ওষুধ, ঠান্ডা-সর্দির ওষুধে থাকতে পারে ক্যাফিন। চেক করে নেয়া ভালো।

মদ্যপানকে না , ধূমপানকে না
রাতে মদ্যপান করা অনুচিত, ঘুমের খুব সমস্যা হয়। এমনিতেই মদ্যপান খুব খারাপ স্বাস্থ্যের জন্য। ধূমপান আরো খারাপ। অবশ্য বর্জনীয়। এটি বড় রকমের বদভ্যাস। ধূমপান অবশ্যই শিথিল করেনা মন ও শরীর। ঘুমের বড্ড ব্যাঘাত ঘটায় ধূমপান। তাই ঘুমাবার আগে কখনই ধূমপান করা উচিত নয়।

ঝাল-মসলা কম
রাতে ভরপেট খাওয়া খুব খারাপ। আর তেল-ঝাল-মসলা সম্বৃদ্ধ খাবার আরও খারাপ স্বাস্থ্যের জন্য। অস্বস্থিও হতে পারে। ঘুমের সময় পাকতন্ত্র ধীর হয়ে যায় তাই ঝাল-মসলাযুক্ত খাবার খেলে বুক জ্বলা হতে পারে। ভরপেট খাবার খেতে হলে ঘুমাবার ৪/৫ ঘন্টা আগে খাবার শেষ করা উচিত।

প্রোটিন খাবেন কম
দিবাকালীন চলায় প্রোটিন আহার বড় প্রয়োজনীয় হলেও রাতে ঘুমের আগে খাওয়া উচিত নয়। প্রোটিন সম্বৃন্ধ খাবার হজম বড় কঠিন। রাতে তাই শোবার আগে প্রাণীজ প্রোটিন খাবার না খেয়ে একগ্লাস গরম দুধ বরং ভালো।

রাত ৮টার পর পানি কম
সারাদিন প্রচুর পানি পান করুন। কিন্তু শোবার বেশ আগে থেকে আর এত পানি পান ভালো নয়। কেন যেতে হবে টয়লেটে বারবার ঘুমের ব্যাঘাত ঘটাতে?

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ