Call
আপনি মাত্র বেসিক শিখেছেন , আপনাকে আরও কিছু শিখতে হবে , ভালো ভাবে শিখার পর আপনি অনলাইন মারকেটপ্লেসে কাজ করতে পারবেন , এবং আল্লাহ চাইলে ভালো ইনকাম করতে পারবেন , কিন্তু আপনাকে পরিপূর্ন প্রফেশনাল হতে হবে , হাল্কা কাজ শিখে নামতে পারবেন না !! ধন্যবাদ !
Talk Doctor Online in Bissoy App
Waruf

Call

না। বর্তমান সময়ে html ও css শিখে ইনকাম করার রাস্তা তেমন নাই বললেই চলে। সত্য বলতে কি, যেহেতু এগুলো ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট এর অংশ তাই, এই দুই সেক্টরে ইনকামের কোন পথ নাই। তাগলে কি আপনি বলবেন এগুলোর কোন মূল্য নাই? হ্যা মূল্য আছে। এগুলোর বহুত মূল্য কিন্তু ডাইরেক্টলি নয়। যেমন ধরুন আপনি রিক্সা চালিয়ে ইনকাম করবেন। এখন আপনি বলছেন যে আপনি রিক্সার নাট বলটু লাগাতে পারেন। তো তাই বলে কিন্তু প্যাসেঞ্জার আপনার রিক্সায় উঠবেনা। আপনি যাত্রী তখনই পাবেন যখন গায়ের শক্তি দিয়া রিক্সা খুব ভালভাবে চালিয়ে নিতে পারবেন। এখন আপনি যে নাট বল্টু লাগাতে পারেন এটি আপনার জাস্ট একটু সুবিধা। রিক্সা খারাপ হলে টুকটাক ঠিক করে নিতে পারবেন।

এমনি ভাবে বর্তমান সময়ে আপনি এই সেক্টরে ইনকাম করতে চাইলে htm css এ খুবই দক্ষ তো হতেই হবে এছাড়া জাভা স্ক্রিপ্ট ডাটাবেজ ম্যানেজমেন্ট জানতে হবে। এছাড়া পিএইচপি, লারাভেল, বুটস্ট্রাপ, এজাক্স জানলেই তবে ভালমত ইনকাম করতে পারবেন।

বর্তমানে আপনি শুধু html css দ্বারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং ও হালকা সিও জেনে ইনকাম করতে পারবেন বৈকি। কিন্তু মূল কাজ যেহেতু সোশ্যাল মিডিয়া মার্কেটিং তাই এটি সম্পর্কেও আলাদা দক্ষ ও বড় কম্যুনিটি থাকা লাগবে। শুধু html css দ্বারা ইনকাম হবেনা। তথাপি ব্লগস্পট সাইটে এই দুটি দ্বারা ব্লগ কাস্টমাইজ করে ব্লগিং করে ইনকাম করতে পারবেন। যদিও এখানেও ট্রাফিক টানতে হবে এবং এডসেন্স এপ্রুভ করানোর মত কঠিন পথ জয় করতে হবে।   এখানে রিলেটেড জানতে দেখতে পারেন।

Talk Doctor Online in Bissoy App
Call

আপনি যদি শুধুমাত্র HTML এবং CSS কে অনেক ভালোমত কাজে লাগিয়ে অন্যদের তুলনায় ভালো ডিজাইন করতে পারেন। তাহলে অবশ্যই আপনি ছোট খাটো একটা ইনকাম করতে পারবেন। তবে আপনি কাজ খুজতে যেয়ে হিমশিম খাবেন। তার কারণ হচ্ছে আপনি যখনি কোনো কাজ খুজবেন তখনি ক্লাইন্ট আপনার কাছে আপনার পোর্টফোলিও ও আপনি কোন কোন ল্যাঙ্গুয়েজ পারেন তা জিজ্ঞাসা করবে। তখন যদি আপনার কাজের ভালো স্যাম্পল দেখাতে না পারেন তাহলে ক্লাইন্ট আপনাকে কাজ দিতে চাইবে না।


আর যারা ওয়েব ডিজাইন বা ডেভেলপিং শিখতে চায় তাদের অধিকাংশই HTML and CSS শেখার পরে আর সামনে আগাতে পারে না। তখন অনেকেই আশা ছেড়ে দেয়। আর একজন ভালো ওয়েব ডিজাইনার হিসেবে কাজ করে ইনকাম করতে চাইলে আপনাকে আরো কিছু ল্যাঙ্গুয়েজ শিখতে হবে। যেমনঃ- জাভাস্ক্রিপ্ট, জেকুইরি ইত্যাদি। এইসব ল্যাঙ্গুয়েজ আপনার ডিজাইনকে নেক্সট লেভেল এ নিয়ে যাবে। আর কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করা উচিত এই বিষয়ে যদি না জেনে থাকেন তাহলে গুগল বা ইউটিউব থেকে এই বিষয়ে জেনে নিতে পারেন।


আপনি যখন এইসব শিখে যাবেন তখন আপনার কাজ হচ্ছে কিছু প্রজেক্ট তৈরি করে নিজের একটা পোর্টফলিও তৈরি করা। এর জন্য সবচেয়ে জনপ্রিয় হচ্ছে Github । যেইখানে আপনি আপনার সকল প্রজেক্ট গুলা ফ্রীতেই হোস্ট করতে পারবেন। যখন আপনার পোর্টফলিও তৈরি হয়ে যাবে তখন আপনি চাইলে ফ্রিল্যান্সিং করে অনলাইন ইনকাম করতে পারবেন। আর এই জন্য ফ্রিল্যান্সিং এ সফল হওয়ার গাইডলাইন সম্পর্কে জানতে হবে।


তাই শুধুমাত্র HTML and CSS দিয়ে আপনি হয়ত হালকা কিছু ইনকাম করতে পারবেন। যদিও এইটা অনেক চ্যালেঞ্জিং। তাই আমার পরামর্শ থাকবে আরো কিছু ল্যাঙ্গুয়েজ শিখে, প্রজেক্ট তৈরি করে তারপর ইনকাম এর ব্যাপারে চিন্তা করা।

Talk Doctor Online in Bissoy App
Sh4on

Call

আপনি এখন ওয়ার্ডপ্রেস শিখতে পারেন। সাথে এসিও শিখতে পারেন। এই ২ টা শিখলে www.notice24x7.com এরকম একটা ব্লগ তৈরী করে ইনকাম শুরু করতে পারেন। 

Talk Doctor Online in Bissoy App