আসসালামু আলাইকুম । আমি প্রথম রমাজান থেকে ৫ ওয়াক্ত নামাজ ধরেছি , আগে গান , বাজনা , ফানি ভিডিও , নাটক ইত্যাদি অনেক পাপ করেছি পরে এই সব তওবা করে সব ছেরে দিয়েছি , এবং ৫ ওয়াক্ত নামাজ ধরেছি ।  আমার পরিবারে সবাই নামাজ পরে আম্মুও নামাজ পরে ৫ ওয়াক্ত । তবুও তিনি জি বাংলার নাটক দেখেন , আমি নিশেধ করলেও শুনেন না , যেহেতু আমি ঘরে থাকি তাই তারা জা দেখে আমারো মাঝে মাঝে তাতে চোখ জাই এবং বাজনা গুলো কানে আসে , একেত্রে কি করতে পারি , আমি কিন্তু এই গুলা ম্ন থেকে দেখতে  চাই না শুন্তেও চাই না । আমার কি পাপ হবে ্‌,???? এবং আমি কি করতে পারি?
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি তাদেরকে ভালোভাবে বুঝান। এক্ষেত্রে আপনি তাদেরকে ধর্মীয় বই অথবা ভিডিও ওয়াজ শুনাতে পারেন ; যেগুলোতে এটার কুফল ও ভয়াবহ পরিণাম বর্ণনা করা হয়েছে। আর আপনার আম্মুকে এই কথাগুলো বলতে পারে "" আম্মু দেখুনতো,  রমজান মাসে আমরা শুধুমাত্র রোজার জন্য দিনের বেলায় আল্লাহর হালাল খাবারগুলি সাময়িক সময়ের জন্য হারাম করে থাকি।যেমন, পানি, ভাত ও অন্যন্য হালাল খাবার গুলি সামনে পেয়েও খাইনা, এটাকে সাময়িক সময়ের জন্য হারাম করেছি, কেননা আমরা রোজা রেখেছি তাই। এখন আম্মু আপনি বলুন, যেগুলো অন্যসময় হালাল, সেই গুলো একমাত্র রোজা রাখার জন্যই হারাম করে থাকি। আর যে কাজগুলো সর্বসম্মতিক্রমে সব সময়ের জন্য হারাম করা হয়েছে, সে কাজগুলো কিভাবে রমজানে করা যায়? " ইত্যাদি কথাগুলো তাদের বলতে পারেন। আর আপনার ক্ষেত্রে বলব, আপনি  বারণ সত্ত্বেও যদি করে, তাহলে আপনি অন্য কোনো রুমে চলে যান অথবা কানে ইয়ারফোন দিয়ে গজল বা ওয়াজ শুনুন। তাহলে টিভির আওয়াজগ আর কানে আসবে না। আর এইসব জি-বাংলার নাটকের নেশা থেকে নিজেকে চিরদিনের জন্য বাচাতে আপনি একটা কাজ করতে পারেন, যেটা আমি করে এর নেশা থেকে বেরিয়ে এসেছিলাম।  কাজটি হলো, আপনি একটানা একমাস অথবা এই রমজান এইগুলো দেখবেন না এবং আর আলোচলানা (কোন পর্বে কে কি করেছে, কার সাথে কি হইছে ইত্যাদি) শুনবেন না বলে দৃঢ় প্রতিজ্ঞা করুন। দেখবেন, একমাস পর ধারাবাহিক না দেখা এবং এই সম্পর্কে খোজ খবর না নেওয়ার কারণে, তখন আপনার আর নাটক দেখার নেশা জাগবে না, যেটা আমি ১০০% গ্যারান্টি দিতে পারি। তাহলে এই কাজগুলো ফলো করে দেখুন। আশাকরি ফল পাবেন। ইনশাআল্লাহ। ধন্যবাদ 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এতে আপনি পড়াশুনায় মনোযোগ দিতে পারেন।কুরান বা হাদীস পড়তে পারেন। ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হ্যাঁ, ভাই এসব দেখলে অবশ্যই পাপ হবে।এসব চ্যানেল থেকে দূরে থাকার জন্য প্রথমে আপনার মাকে ভালভাবে বোঝান। যে এসব চ্যানেল দেখলে রোজা ভঙ্গ হয়।আপনি আপনার মাকে ইসলামিক চ্যানেল দেখার জন্য পরামর্শ দিতে পারেন।যদি এসব কথায় ও আপনার মা সাড়া না দেন তবে আপনি টেলিভিশনটি বিক্রি করে দিন। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি উনাকে বোঝান যে টিভি দেখলে পাপ হয়। আপনি এক কাজ করতে পারেন ডিস লাইন কেটে দিতে পারেন,বা টিভি থেকে যে চ্যানেল গুলাতে নাটক হয় সেই চ্যানেল গুলার কাছে ইসলামিক চ্যানেল নিয়ে আসতে পারেন তাহলে নাটক এর চ্যানেল গুলা হাইড হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

শুধু বুঝান বুঝান বললেই হবে না, কারণ এটা একটা নেশার মত। এক্ষেত্রে আপনি তাকে পরোক্ষভাবে লজ্জা দিতে পারেন। যেমন,এসব নাটকে হরহামেশাই অনেক বড় বড় ভুল হয়ে থাকে অভিনয়ে।আপনি সেগুলো উল্লেখ করতে পারেন। আমার ঘরের সবাই ও একসময় এরকম ছিল।এভাবে তাদের আমি লজ্জা দিয়ে থাকতাম এবং এখন তারা অনেকটাই ফিরে এসেছে অই দিক থেকে। আপনি একদিনে তাদের এই অভ্যাস থেকে ফেরাতে পারবেন না ধৈর্য ধরে আপনি তাদের সাথে হাস্মরসাত্মকভাবে লজ্জা দিন বিভিন্নভাবে বিভিন্ন ভুল দেখিয়ে। এটা প্রমাণ করার চেষ্টা করুন যে যা তারা দেখছে তা অহেতুক। তারা কোন ভুল করলে অইসব নাটকের চরিত্র দিয়ে তাদের উপহাস করুন, যাতে লজ্জা পায়। কেননা আপনি তাদের যতই বুঝান না কেন অই নেশা থেকে সহজে ছাড়াতে পারবেন না।যেমন একটি মদখোর কে বুঝালে সহজে কাজ হয় না তেমনি এটাও একটা নেশা! তাই বিভিন্নভাবে লজ্জা দেয়াই হল সর্বোত্তম পন্থা বলে আমি মনে করি,কারণ আমার ক্ষেত্রে এই পন্থা কাজে দিয়েছে অনেকটাই!! ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

চ্যানেল টি হাইড করে দিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ