জানাযার নামাযে কেউ ইমাম হলে, তাকে কিভাবে নিয়ত করতে হয়? আর ইমামসাহেব কে কোথায় দাড়াতে হয়? হানাফি মাযহাব অনুযায়ী বলবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ঈমাম সাহেবকে লাশের সিনা বরাবর দাড়াতে হবে তারপর নিয়ত করতে হবে। নিয়তঃ নাউতুয়ান উআদ্দিয়া লিল্লাহি তায়ালা আরবায়া তাকবিরাতি চলাতিল জানাযাতি ফারদিল কিফায়াতি আছছানায়ু লিল্লাহি তায়ালা ওস সলাতু আলান্নাবি (পুরুষ হলে) ওদ্দুয়ায়ু লিহাযাল মাইয়াতি (মহিলা হলে) ওদ্দুয়ায়ু লিহাযিহিল মাইয়িতি আনা ঈমামুল লিমান হাযারো ওমাই ইয়াহদুর।মতাওজ্জিহান ইলা জিহাতিল কা-বাতিস শারিফাতি আল্লাহু আকবার।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

জানাযা নামাযের ইমামের জন্য 'আমি ইমাম হয়ে জানাযা পড়াচ্ছি' এতটুকু বিষয় তার মনের ভিতর থাকলেই নিয়ত হয়ে যাবে। এর জন্য মুখে উচ্চারণ করে আরবী কিংবা বাংলা নিয়তের কোনো প্রয়োজন নেই। কারণ মনের সংকল্প বা ইচ্ছাকেই নিয়ত বলা হয়। আর জানাযা নামাযের ক্ষেত্রে ইমাম সাহেব মুক্তাদিদের থেকে কিছুটা দূরত্ব বজায় রেখে কাতার ও মাইয়েতের মাঝ বরাবর দাঁড়াবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ﻧَﻮَﻳْﺖُ ﺍَﻥْ ﺍُﺅَﺩِّﻯَ ﻟِﻠَّﻪِ ﺗَﻌَﺎ ﻟَﻰ ﺍَﺭْﺑَﻊَ ﺗَﻜْﺒِﻴْﺮَﺍﺕِ ﺻَﻠَﻮﺓِ ﺍﻟْﺠَﻨَﺎ ﺯَﺓِ ﻓَﺮْﺽَ ﺍﻟْﻜِﻔَﺎﻳَﺔِ ﻭَﺍﻟﺜَّﻨَﺎ ﺀُ ﻟِﻠَّﻪِ ﺗَﻌَﺎ ﻟَﻰ ﻭَﺍﻟﺼَّﻠَﻮﺓُ ﻋَﻠَﻰ ﺍﻟﻨَّﺒِﻰِّ ﻭَﺍﻟﺪُّﻋَﺎﺀ ُﻟِﻬَﺬَﺍ ﺍﻟْﻤَﻴِّﺖِ أَنَا إِمَامٌ لِمَنْ حَضَرَ وَمَنْ يَّحْضُرُ ﻣُﺘَﻮَﺟِّﻬًﺎ ﺍِﻟَﻰ ﺟِﻬَﺔِ ﺍﻟْﻜَﻌْﺒَﺔِ ﺍﻟﺸَّﺮِ ﻳْﻔَﺔِ ﺍَﻟﻠَّﻪُ ﺍَﻛْﺒَﺮُ উচ্চারণঃ নাওয়াইতু আন উয়াদ্দিয়া লিল্লাহি তায়ালা আরবাআ তাকবীরাতি ছালাতিল জানাযাতি ফারযুল কিফায়াতি ওয়াচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যি ওয়াদ্দোয়াউ লিহাযাল মাইয়্যেতি আনা ইমামুল লিমান হাযারা ওয়া মাই ইয়াহযুর মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতে আললাহু আকবার। অনুবাদঃ আমি আল্লাহর উদ্দেশ্যে জানাযা নামাজের চারি তাকবীর ফরযে কেফায়া কেবলামুখী হয়ে ইমামের পিছনে আদায় করার মনস্থ করলাম। ইহা আল্লাহু তায়ালার প্রশংসা রাসূলের প্রতি দরূদ এবং মৃত ব্যক্তির জন্য দোয়া (আর্শীবাদ) আল্লাহ মহান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ