বাংলাদেশ এশিয়া মহাদেশের অন্যতম বৃহত্তম একটি মার্কেট। এখানে প্রতি বছরই অনেক ইকমার্স প্ল্যাটফর্ম গড়ে উঠছে। তবে সব গুলোই ভালো অবস্থানে নেই। আবার অনেক গুলো নিজেদের একটি শক্ত অবস্থানে নিয়ে গেছে খুব দ্রূত। নিচে বাংলাদেশের জনপ্রিয় পাঁচটি ই-কমার্স সাইটের ব্যাপারে লিখা হলো। 

ডারাজ: ডারাজ বাংলাদেশের সবচেয়ে বড় ইকমার্স সাইট। প্রতি মাসে তাদের অর্গানিক সার্চ প্রায় ৬১১৭৭৬০। তাদের মাসিক বিক্রয় ১০ কোটি টাকার ও বেশি। তাদের লিস্টেড প্রডাক্ত আছে ২০ লাখের ও বেশি। 

রকমারি: একটি বই বিক্রয় ভিত্তিক ইকমার্স সাইট। বই বিক্রির দিক থেকে তারাই বাংলাদেশে প্রথম ও সবচেয়ে জনপ্রিয় সাইট। 

নিলাম: একটি ইউনিক ইকমার্স প্ল্যাটফর্ম যা কাজ শুরুর পর থেকেই দ্রুত জনপ্রিয়তা লাভ করে। nilam.xyz এর সবচেয়ে ভালো দিক হচ্ছে, তারা গ্রাহকদের কার্ডলেস ইএমআই সুবিধা দিচ্ছে। শুধু তাইনা, প্রথমবার ক্রেতাদের জন্য তারা মাত্র ১ হাজার টাকার পন্য কিনে ২০০ টাকা ছাড় দিচ্ছে। এর জন্য ব্যবহার করতে হবে Prothom কুপন। নিলামে আপনি কিনতে পারবেন সব ধরনের পন্য। এখানে টিভি, মোবাইল এর মতো ইলেকট্রনিক গেজেট থেকে থেকে শুরু করে দৈনন্দিন প্রয়োজনীয় সব কিছুই পাবেন। সব কিছুর জন্যেই থাকছে ইএমআই সুবিধা। 

চালডাল: গ্রসারি আইটেম ক্রয় এর জন্য ইতমধ্যে চালডাল একটি বিশ্বস্ত নামে পরিণত হয়েছে। চালডালকে বলা যায় অনলাইন মুদির দোকান। এখানে আপনার নিত্যপ্রয়োজনীয় সকল গ্রসারি পন্য পাচ্ছেন। 

পিকাবু: পিকাবু মূলত পরিচিতি পায় ইলেকট্রনিক্স পন্য বিক্রয়ের মাধ্যমে। তাদের বেস্ট সেলিং প্রডাক্ট বেশির ভাগই ইলেক্ট্রনিক পন্য। 

৫ টি ইকমার্স সাইট উল্লেখ করতে গেলে অনেক বড় প্ল্যাটফর্ম ও বাদ পরে যায়। তবে এখানে সবচেয়ে জনপ্রিয় গুলো উল্লেখ করা হলো।


শেয়ার করুন বন্ধুর সাথে