Waruf

Call

স্থানীয়, জাতীয় বা আন্তর্জাতিক ভাবে প্রতিটি ব্যবসার কিছু নীতিমালা থাকে। ব্যবসা হচ্ছে নির্ধারিত দামে ক্রেতাকে পন্য দিয়ে অর্থ গ্রহন করা। একজন ব্যবসায়ী যখন পন্য নিয়া বিক্রির উদ্দেশ্যে বসেন তখন সকল ক্রেতা সমান অধিকার পাবেন। সকলকেই নির্ধারিত দামেই পন্যটি কিনতে হবে অথবা বিক্রেতা সকলের কাছ থেকে একই দাম নিবেন। কোন ভেদাভেদ চলবেনা। এটিই ব্যবসার মূল নীতি। 

এখন দেখা গেল যে,  এমন একজন ক্রেতা আসলো যিনি বিক্রেতার আত্মীয়। কাজেই আত্মীয়ের কাছে নির্ধারিত দামের চেয়ে কম দামে পন্য দিবেন এটি ব্যবসার নীতি বিরোধি। কারন আত্মীয় হলেও তিনি কিনতে এসেছেন তাই তিনি একজন ক্রেতা। আত্মীয় বলে সুযোগ দেয়া যাবেনা। এই কথাকে বোঝাতেই বলা হয় ব্যবসার সাথে সম্পর্ক চলেনা।

সম্পর্ক আছে খুবই ভাল কথা। বাড়িতে মেহমান হয়ে আসুন। হাজার টাকার জিনিস পত্র খাওয়া দাওয়া সবই দেবো। কারন আপনি আমার পরম আত্মীয়। কিন্তু যখন দোকানে কিনতে আসবেন তখন আপনি মেহমান নন।শুধুই ক্রেতা। 

ধরুন আপনি আলু বিক্রেতা। আমি আপনার আত্মীয়। আমি যখন আলু কিনতে যাব তখন পূর্ন এক কেজি এবং নির্ধারিত মুল্যই আপনি নেবেন আমার কাছ থেকে। সম্পর্ক বলে বেশি দিবেন, টাকা কম নিবেন তা চলবেনা। আমি যখন আপনার বাড়ি মেহমান হিসাবে যাইব তখন সম্পর্ক ফলিয়ে দশ কেজি ফ্রি দিবেন। কিন্তু বাজারে নয়। এরই নাম ব্যবসার সাথে সম্পর্ক চলেনা।  এটি খুবই গুরুত্বপূর্ন সততার নীতি। কারন বাজারে সবাইকে ক্রেতার লাইনে দাড়াতে হবে। একজন সম্পর্কের জোরে নিলে অন্য ক্রেতাগন কি দোশ করলো? অমানবিক ও অবিচার হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কথাটির অর্থ এরকম যে আপনি যখন ব্যবসা করবেন তখন আপনার আত্মীয়-বন্ধু যার সাথেই ব্যবসা হোক তখন শুধুই ব্যবসায়ী হিসেবে গ্রাহককে সেবা দিবেন, আত্মীয় হিসেবে অতিরিক্ত সুবিধা দেওয়া চলবে না। 

এটা মূলত ব্যবসায়ীদের পেশাদারিত্ব কতটা কঠোর হওয়া উচিৎ সেটা বুঝিয়েছে। 

উদাহরণস্বরূপ ধরলাম আপনার একটি দোকান আছে, সেখানে আপনার এক আত্মীয় কেনাকাটা করতে আসল। তখন আপনারা শুধুই দোকানদার এবং গ্রাহক, আর কিছু নয়। এটা ছোট উদাহরণ হলেও বড় বড় সেক্টরে এটা খুবই গুরুত্বপূর্ণ।  

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ