ফেইস বুকে ডক ফাইল কিভাবে আপলোড দিব।গুগলে সার্চ দিয়ে পড়লাম কিন্ত বুঝি নাই। অভিজ্ঞদের উত্তর আশা করছি
শেয়ার করুন বন্ধুর সাথে

ভাই, আপনার প্রশ্নটি দেখার সাথে সাথে এর উত্তরের প্রক্রিয়া করন কাজটি শুরু করেছি। কিছুটা সময়ের অভাব আর কিছুটা মোবাইলে চার্জ না থাকার কারণে উত্তর টা প্রদান করতে দেরি হয়ে গেল। 

যাই হোক! মুল কথায় এবার আসা যাক.....

আসলে ডক ফাইলটি কম্পিউটার বা পিসি থেকে করলেই ভালো বোঝা যায়। কিন্তু আমার পিসিটাতে স্ক্রিনশট দেওয়ার মতো কোনো সফটয়্যার না থাকায় অ্যান্ড্রুয়েড মোবাইলটিরই সাহায্য নিতে হলো। 

আপনার পিসি বা অ্যান্ড্রুড্রুয়েড ফোনে প্রথমে Chrome ইন্টারনেট ব্রাউজার টা ইনিস্টল না থাকলে ইনিস্টল করে নিন। (পিসির জন্য Google Chrome  টি ডাউনলোড করুন। "অথবা," অ্যান্ড্রুয়েড  গুগল প্লে স্টোর থেকে Chrome Browser - Google টি ইনিস্টল করে নিন।)

অন্য যতো সব নিয়ম গুগল সার্চ দিয়ে দিয়ে পড়েছেন সব ভুলে যান। এবার একটু মনোযোগ দিয়ে দেখুন কিভাবে কি কাজ করতে হবে.....

1. ব্রাউজারটি চালু করুন। (অ্যান্ড্রুয়েড হল। চালুর পর ডেক্সটপ সাইটে পরিনত করুন) 

image

শুধু মাত্র মোবাইলের জন্য এই নিয়ম অনুসরন করতে হবে। পিসি বা কম্পিউটারে ডেক্সটপ করার প্রয়োজন নাই, কারন তা ডেক্সটপ রূপেই ব্রাউজিং করা হয়। 

image

2. তার পর আপনার ফেসবুক এ সঠিক ভাবে লগ-ইন করুন....

তার পর>>>

image

3. এই রূপ  আপনার ফেসবুক পেজ আসবে। চিহ্নায়িত স্থানের মতো আপনার যে গ্রুপটি আছে এবার তাতে ক্লিক করুন....

তার পর>>>

image

4. গ্রুপ পেজটি চালু হলে উপরোক্ত পেজের মতো দেখতে পাবেন। সেখান থেক চিত্রের মতো Files নামের অপশনটি তে ক্লিক করুন। 

তারপর>>>

image

এই রকম আসবে।

তার পর>>>

image

5.আপনি যদি নিজে টাইপ করে ডক তৈরি করতে চান তবে চিত্রানুযায়ী + Create Doc এ ক্লিক করুন। 

তার পর>>>

image

6. একটি পেজ আসবে উপরোক্ত চিত্রানুযায়ী, তাতে উপরে শিরোনাম দিয়ে নিচে বিস্তারিত লিখুন। লিখা শেষ হলে তা চিত্রে চিচিহ্নায়িত অনুযায়ী স্থানে ক্লিক করে Publish করুন।

ব্যস্ কাজ শেষ। আপনার ডক টি Publish হয়ে গেল। 

আর যদি আপনি তা না চান তবে, 

image

পেজ থেকে বের হতে চিত্রানুযায়ী Leave This Page এ ক্লিক করুন। 

(5."or") এবার আপনি যদি চান আপনার মোবাইলের মেমররি SD Card, পিসি বা কম্পিউটারের Hard Disk Drives থেকে কোনো ডক ফাইল আপলোড করতে তবে নিচের পদ্ধতি দেখুন (উপরোক্ত পদ্ধতি অনুযায়ী 1-4 পর্যন্ত পদ্ধতি অনুসরন করে কাজ গুলো করবেন।)

তার পর>>>

image

(6. "or") চিত্রানুযায়ী Upload File তে ক্লিক করুন। 

তার পর>>> 

image

(7."or") চিত্রানুযায়ী লিখন বাক্সে আপনার প্রয়োজনীয় কথা বা তথ্য উল্লেখ করুন। তার পর চিত্রে চিহ্নায়িত Choose File থেকে আপনার মোবাইলের মেমররি SD Card, পিসি বা কম্পিউটারের Hard Disk Drives থেকে কোনো ডক ফাইল আপলোড করতে চান সেটি সিলেক্ট করুন। 

সিলেক্ট করার কাজটি সম্পন্ন হলে তা চিত্রে দেখানো নির্দেশনা অনুযায়ী Save এ ক্লিক করুন। ব্যস্ কাজ শেষ। আপনার ডক টি Publish হয়ে গেল। 

আমার কিছু কথাঃ

আমি যে পদ্ধতি বলেছি। এভাবে কাজ করলে কোনো সমস্যা হবার কথা নয়। কিন্তু নেটওয়ার্কেরও কিছু ব্যপার আছে সুতরাং যে স্থানে নেটওয়ার্ক ভালো ভাবে পাবে সেই স্থানে থেকে কাজ গুলো করবেন তাহলেই নেটওয়ার্ক জনিত সমস্যায় আর পড়তে হবে না। আর এ ব্যাপারে আরো কোনো কিছু জানার থাকলে মন্তব্য করতে পারেন। যেটুকু জানি তা দিয়ে সাহায্য করতে চেষ্টা করবো। ধন্যবাদ..... 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ