মোবাইলে ট্রেনের টিকিট কিভাবে কাটতে বা বুকিং দিতে হয় ?
শেয়ার করুন বন্ধুর সাথে

ফোন থেকে *131*1# ডায়াল করুন Answer বাটন চেপে যাত্রার তারিখ টাইপ করুন এবং Send প্রেস করুন (আপনার যাত্রার তারিখ ১৫ সেপ্টেম্বর হলে টাইপ করুন 15, ০৫ সেপ্টেম্বর হলে টাইপ করুন 05)। Answer বাটন চেপে আপনার যাত্রা শুরুর স্টেশনের পাশে নম্বরটি টাইপ করে Send প্রেস করুন আপনার গন্তব্য স্টেশনের প্রথম তিনটি অক্ষর টাইপ করুন। আপনার সামনে বেশ কয়েকটি স্টেশনের নাম দেখা যাবে। Answer বাটন চেপে আপনার কাঙিক্ষত স্টেশনের নামের পাশে নম্বরটি দিয়ে Send প্রেস করুন আপনার ট্রেনটি বেছে নিন (কাঙিক্ষত আন্তঃনগর ট্রেনের পাশে নম্বরটি বসিয়ে Answer বাটন চেপে Send প্রেস করুন) টিকেটের ক্লাস বেছে নিন (কাঙিক্ষত ট্রেনের ক্লাসের পাশে নম্বরটি বসিয়ে Answer বাটন চেপে Send প্রেস করুন) প্রয়োজন অনুযায়ী টিকেট অপশন বেছে নিন (কাঙ্ক্ষিত টিকেট অপশন কম্বিনেশনের পাশে নম্বরটি বসান) বুকিং কনফার্ম করার জন্য 1 চাপুন (বাতিল করার জন্য 2 চাপুন) বুকিং কোড ও টিকেটের দামসহ আপনি একটি এসএমএস পাবেন বুকিং-এর পরের পদক্ষেপ: যেকোন গ্রামীণফোন সেন্টার বা বিলপে চিহ্নিত আউটলেট থেকে বুকিং দেয়ার ৩০ মিনিটের মধ্যে আপনার মোবিক্যাশ রিফিলে প্রয়োজনীয় পরিমাণ টাকা রিফিল করে নিন। ফোন থেকে ডায়াল করুন *131*2# আগের এসএমএস-এ প্রাপ্ত বুকিং কোডটি টাইপ করুন আপনার PIN নম্বর দিন কনফার্ম করার জন্য 0 চাপুন এসএমএস-এর মাধ্যমে আপনি একটি ই-টিকেট নম্বর পাবেন। ই-টিকেট নম্বরটি সেইভ করুন। রেল স্টেশনের নির্ধারিত মোবিক্যাশ বুথ থেকে বা কাছের গ্রামীণফোন সেন্টার থেকে ই-টিকেটটি দেখিয়ে মূল টিকেটটি সংগ্রহ করুন। দয়া করে যাত্রা করার কমপক্ষে ১ ঘন্টা আগে টিকেটটি সংগ্রহ করুন। সরাসরি ই-টিকেট কিনুন: আপনার মোবিক্যাশ ব্যালেন্সে প্রয়োজনীয় পরিমাণ অর্থ ইতিমধ্যেই থাকলে আপনি বুকিং না দিয়ে সরাসরি ই-টিকেট কিনতে পারেন। আপনার যদি ট্রেনের টিকেটের দাম জানা থাকে, তাহলে আপনি বুঝতে পারবেন যে আপনার মোট কত টাকা দিতে হবে। গণনা করার সময় প্রতি সিটের জন্য ২০ টাকা সার্ভিস চার্জ ধরে নেবেন। সরাসরি কেনার পদ্ধতি (বুকিং ছাড়া): ফোন থেকে *131*3# ডায়াল করুন PIN নম্বর দিন Answer বাটন চেপে যাত্রার তারিখ টাইপ করুন এবং Send প্রেস করুন (আপনার যাত্রার তারিখ ১৫ সেপ্টেম্বর হলে টাইপ করুন 15, ০৫ সেপ্টেম্বর হলে টাইপ করুন 05)। Answer বাটন চেপে আপনার যাত্রা শুরুর স্টেশনের পাশে নম্বরটি টাইপ করে Send প্রেস করুন আপনার গন্তব্য স্টেশনের প্রথম তিনটি অক্ষর টাইপ করুন। আপনার সামনে বেশ কয়েকটি স্টেশনের নাম দেখা যাবে। Answer বাটন চেপে আপনার কাঙিক্ষত স্টেশনের নামের পাশে নম্বরটি দিয়ে Send প্রেস করুন আপনার ট্রেনটি বেছে নিন (কাঙিক্ষত আন্তঃনগর ট্রেনের পাশে নম্বরটি বসিয়ে Answer বাটন চেপে Send প্রেস করুন) টিকেটের ক্লাস বেছে নিন (কাঙিক্ষত ট্রেনের ক্লাসের পাশে নম্বরটি বসিয়ে Answer বাটন চেপে Send প্রেস করুন) প্রয়োজন অনুযায়ী টিকেট অপশন বেছে নিন (কাঙ্ক্ষিত টিকেট অপশন কম্বিনেশনের পাশে নম্বরটি বসান) বুকিং কনফার্ম করার জন্য ১ চাপুন (বাতিল করার জন্য ২ চাপুন) এসএমএস-এর মাধ্যমে আপনি একটি ই-টিকেট নম্বর পাবেন। ই-টিকেট নম্বরটি সেইভ করুন। রেল স্টেশনের নির্ধারিত মোবিক্যাশ বুথ থেকে বা কাছের গ্রামীণফোন সেন্টার থেকে ই-টিকেটটি দেখিয়ে মূল টিকেটটি সংগ্রহ করুন। দয়া করে যাত্রা করার কমপক্ষে ১ ঘন্টা আগে টিকেটটি সংগ্রহ করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
kamrulbd

Call

রেজিস্ট্রেশন: 

আপনার জিপি মোবাইল ফোন থেকে টাইপ করুন TKET আর পাঠিয়ে দিন 1200 নম্বরে। ফিরতি এসএমএস-এ আপনাকে একটি PIN নম্বর এবং নির্দেশনা দেয়া হবে। ফোন থেকে আপনার PIN নম্বরটি পরিবর্তন করুন (ডায়াল করুন *777*4* আপনার কাছে পাঠানো ৪টি সংখ্যাযুক্ত PIN* নতুন ৪টি সংখ্যাযুক্ত নতুন PIN* নতুন ৪টি সংখ্যাযুক্ত নতুন PIN#)। যারা ইতিমধ্যেই মোবাইল ফোনের বিলপে সার্ভিস ব্যবহার করছেন, তাদের এই রেজিস্ট্রেশন করতে হবে না। 
বুকিং পদ্ধতি: 

    ফোন থেকে *131*1# ডায়াল করুন 
    Answer বাটন চেপে যাত্রার তারিখ টাইপ করুন এবং Send প্রেস করুন (আপনার যাত্রার তারিখ ১৫ সেপ্টেম্বর হলে টাইপ করুন 15, ০৫ সেপ্টেম্বর হলে টাইপ করুন 05)। 
    Answer বাটন চেপে আপনার যাত্রা শুরুর স্টেশনের পাশে নম্বরটি টাইপ করে Send প্রেস করুন 
    আপনার গন্তব্য স্টেশনের প্রথম তিনটি অক্ষর টাইপ করুন। আপনার সামনে বেশ কয়েকটি স্টেশনের নাম দেখা যাবে। Answer বাটন চেপে আপনার কাঙিক্ষত স্টেশনের নামের পাশে নম্বরটি দিয়ে Send প্রেস করুন 
    আপনার ট্রেনটি বেছে নিন (কাঙিক্ষত আন্তঃনগর ট্রেনের পাশে নম্বরটি বসিয়ে Answer বাটন চেপে Send প্রেস করুন) 
    টিকেটের ক্লাস বেছে নিন (কাঙিক্ষত ট্রেনের ক্লাসের পাশে নম্বরটি বসিয়ে Answer বাটন চেপে Send প্রেস করুন) 
    প্রয়োজন অনুযায়ী টিকেট অপশন বেছে নিন (কাঙ্ক্ষিত টিকেট অপশন কম্বিনেশনের পাশে নম্বরটি বসান) 
    বুকিং কনফার্ম করার জন্য 1 চাপুন (বাতিল করার জন্য 2 চাপুন) 
    বুকিং কোড ও টিকেটের দামসহ আপনি একটি এসএমএস পাবেন 

বুকিং-এর পরের পদক্ষেপ: 

    যেকোন গ্রামীণফোন সেন্টার বা বিলপে চিহ্নিত আউটলেট থেকে বুকিং দেয়ার ৩০ মিনিটের মধ্যে আপনার মোবিক্যাশ রিফিলে প্রয়োজনীয় পরিমাণ টাকা রিফিল করে নিন। 
    ফোন থেকে ডায়াল করুন *131*2# 
    আগের এসএমএস-এ প্রাপ্ত বুকিং কোডটি টাইপ করুন 
    আপনার PIN নম্বর দিন 
    কনফার্ম করার জন্য 0 চাপুন 
    এসএমএস-এর মাধ্যমে আপনি একটি ই-টিকেট নম্বর পাবেন। ই-টিকেট নম্বরটি সেইভ করুন। রেল স্টেশনের নির্ধারিত মোবিক্যাশ বুথ থেকে বা কাছের গ্রামীণফোন সেন্টার থেকে ই-টিকেটটি দেখিয়ে মূল টিকেটটি সংগ্রহ করুন। দয়া করে যাত্রা করার কমপক্ষে ১ ঘন্টা আগে টিকেটটি সংগ্রহ করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মোবাইল  এ   এস,এম,এস এর মাধ্যমে ট্রেন এর টিকিট কাটা যায়

এস,এম,এস এর মাধ্যমে ট্রেন এর টিকিট কাটার  বিস্তারিত তথ্য ও নিয়মাবলি  জানতে

নিচের লিংক এ প্রবেশ করুন

https://drive.google.com/open?id=0B3QAOAasHO88cHRza0NaQUpXbXc&authuser=0

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ