লেবুর রস খুব ভালো প্রাকৃতিক একটি ব্লিচিং উপাদান হিসেবে বিবেচিত। মুখের দাগ অথবা ব্রুন দূর করতে লেকবুর রস খুবই কার্যকরী একটি উপকরণ। প্রতিদিন নিয়ম মেনে সামান্য লেবু চিপে তাজা রসটি দিয়ে মুখে খুব ভালো করে ম্যাসাজ করুন। কয়েক মিনিট ম্যাসাজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন কয়কেদিনের মধ্যে মুখের দাগ পার্থক্য দেখবেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এর জন্য আপনি লেবুর রস ব্যবহার করতে পারেন। কারণ লেবুর রসে আছে প্রাকৃতিক ব্লিচিং। যা ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। এছাড়াও কাচা হলুদ ব্যবহার করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
ishak

Call

আলুর রস ও লেবুর রস প্রতিদিন সকালে ব্যবহার করুন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মুখে কাটা দাগ বলতে তো কেটে গিয়ে বা কিছুর খোচায় বা 

পড়ে গিয়ে চোয়াল, কপালে কাটা বা কোন শক্ত এবড়ো থেবড়ো বস্তুর আঘাতে কাটা।যদি আপনার মুখে এমন দাগ থেকে থাকে তবে দাগ উঠার সম্ভাবনা নেয় বললেই চলে।

আর যদি অন্য দাগ থেকে থাকে  তবে ঘরোয়া উপায়ে তা দুর করা যায়।যেমন-


১- পেঁয়াজ 


পেঁয়াজের কথা শুনে অবাক হচ্ছেন? এখনি জেনে নিন, বয়স জনিত কালো ছোপ দূর করতে পেঁয়াজ দারুণ কার্যকরী। একটা স্লাইস নিয়ে আক্রান্ত স্থানে ঘষুন ৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে রোজ ব্যবহার করুন।


২- লেবু 


লেবু ত্বকের কালো দাগ ছোপ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তুলোর সাথে লেবুর রস নিন, তারপর কালো দাগে ৫ মিনিট ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ৩/৪ বার ব্যবহারে উপকার পাবেন।


তবে মুখে বা শরীরের কোথাও লেবু লাগাবার পর সরাসরি সূর্যের আলোতে যাবেন 


৩- পেঁপে


পাকা পেঁপে কালো দাগ দূর করার জন্য খুবই গুরুত্বপূর্ণ আরেকটি উপাদান।পাকা এক টুকরো পেঁপে নিয়ে আক্রান্ত স্থানে ভালো করে ঘষুন। আধা ঘণ্টা রাখুন, তারপর পানি দিয়ে ধুয়ে নিন। 


সপ্তাহে ৩/৪ বার করুন। পেঁপেতে থাকা প্যাপিন মরা কোষ দূর করে ত্বকের রঙ উজ্জ্বল করে তোলে।


৪- অ্যালোভেরা 


কেবল ব্রণ কমাতেই নয়, ত্বকের কালো দাগছোপ দূর করতেও অ্যালোভেরা অত্যন্ত কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরা জেল বের করে আক্রান্ত স্থানে মাখুন আলতো হাতে।


এমন ভাবে ম্যাসাজ করুন যেন অ্যালোভেরা জেল ত্বক একদম শুষে নেয়। ঘণ্টা খানেক ত্বকে রাখার পর ধুয়ে ফেলতে পারেন।


৫- কলা ও লেবুর মাস্ক


পাকা কলা ও লেবু মিশিয়ে (একটা কলা ও একটা লেবু অনুপাতে) মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে, গলায়, হাতে, পায়ে যে কোন জায়গায় ব্যবহার করতে পারেন।


রোজ লাগান কালো দাগে, ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দারুণ কাজে দেবে। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ