মাসিক শেষ হওয়ার একদিন পর মিলন হলে ফেমিকন খায় সেক্ষেত্রে কি পিল কাজ করবে? ( ওইদিনের পর থেকে নিয়মিত খাচ্ছে)


শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

খাবার বড়ি প্রথম শুরু করার নিয়ম
মাসিকের প্রথম দিন থেকে: ডিম্বস্ফুটন সঠিকভাবে প্রতিরোধ করার জন্য মাসিকের প্রথম দিন থেকেই খাবার বড়ি গ্রহণ শুরু করা উচিত। যদি মাসিক শুরু হতে কোন কারণে দেরী হয় অথবা অন্যান্য অস্বাভাবিক উপসর্গ থাকে তবে খাবার বড়ি গ্রহণ শুরু করার আগে মহিলা গর্ভবতী কিনা সে সম্বন্ধে নিশ্চিত হবে।
যে কোন দিন থেকে: মহিলা যদি নিশ্চিত হন যে, তিনি গর্ভবতী নন তবে প্রয়োজনে যে কোন দিন থেকে মিশ্র বড়ি খাওয়া শুরু করতে পারেন। তবে পরবর্তী ৭ দিন তাকে কনডম ব্যবহার করতে হবে। এভাবে বড়ি খেতে শুরু করলে পরবর্তী মাসিকের সময় পিছিয়ে যাবে (যত দিন না বড়ি শেষ হয়)।
যদি বড়ি খাওয়া বাদ পড়ে তাহলে কি করণীয়
যদি ১ দিন বড়ি খেতে ভুলে যান তাহলে যখনই মনে পড়বে তখনই একটি বড়ি খাবেন এবং ঐ দিনের বড়িটি যথাসময়ে খাবেন।
যদি পর পর ২ দিন বড়ি খেতে ভুলে যান তাহরে মনে পড়ার সাথে সাথে ২টি বড়ি খাবেন এবং তার পরদিন নির্দিষ্ট সময়ে ২টি খাবেন। পাতার বাকি বড়ি নির্দিষ্ট সময়ে প্রতি দিন একটি করে খাবেন এবং পরবর্তী মাসিক না হওয়া পর্যন্ত কনডম ব্যবহার করবেন বা স্বামীর সাথে সহবাসে বিরত থাকবেন।
যদি পর পর ৩দিন বড়ি খেতে ভুলে যান তবে ঐ পাতা থেকে বড়ি আর খাবেন না এবং পরবর্তী মাসিকের আগ পর্যন্ত কনডম ব্যবহার করবেন বা সহবাস থেকে বিরত থাকবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

আসলে ফেমিকন পিল গুলো মাসিকের দুইতম বা ৫তম দিনের মধ্যে যেকোণ দিনে খাওয়া শুরু করতে হয়।সেক্ষেত্রে কিন্তু এই পিল মাসিকের শেষ হওয়ার পর মিলন করে ফেমিকন খাওয়াটা উচিৎ না।

যেহেতু আপনি মাসিকের পরের দিন থেকে মিলন করে নিয়মিত করে পিল খাচ্ছেন তাহলে খান কোন দিন মিস করবেন না এবং মিস হলে পরের দিন একসাথে ২ টা খাবেন মিস হওয়া পিল সহ। ফেমিকনের সাদা পিল  খাওয়া শেষে লাল পিল গুলো খাবেন এবং অপেক্ষা করবেন  মিন্সের জন্য । হয়তো পরবর্তীতে মিন্স অনিয়ম সময়ে হতে পারে। সো অপেক্ষা করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ