আমি গলায় একটা দুই ভরি রুপার চেইন ব্যবহার করি এটা কি আমার জন্য জায়েয?

বা এখন আমার করণীয় কি?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ছেলেরা গলায় দুই ভরি রুপার চেইন ব্যবহার করতে পারবে না।কেননা, দুই ভরি রুপার চেইন পুরুষের জন্য ব্যবহার করা জায়েজ নেই।

হাদিসে পুরুষের জন্য রুপার আংটি পরার অনুমতি দিলেও তা ততটা গুরুত্ব বহন করে না।

পুরুষদের জন্য আংটির মধ্যে কেবলমাত্র রূপার আংটি ব্যবহার করা জায়েয আছে। তবে তা এই শর্তে যে, রূপার পরিমাণে এক মিসকালের চেয়ে কম অর্থাৎ সাড়ে চার মাশার চেয়ে কম হতে হবে। গ্রামের হিসাবে এক মিসকালের পরিমাণ হল ৪.৩৭৪ গ্রাম। (ফাতাওয়া কাযী খানঃ ৩/৪১৩)।

আবদুল্লাহ ইবনু বুরাইদা (রাহঃ) হতে তার পিতার সূত্রে বর্ণিত। বুরাইদা (রাঃ) বলেছেন, এক ব্যক্তি লোহার আংটি পরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকটে এলে তিনি বলেনঃ তোমার কাছ থেকে জাহান্নামবাসীদের অলংকার ফেলে দাও। সে ফিরে গিয়ে আবার পিতলের আংটি পরে তার নিকটে এলে তিনি বললেনঃ কি ব্যাপার! আমি তোমার হতে মূর্তির গন্ধ পাচ্ছি। এবার সে ফিরে গিয়ে সোনার আংটি পরে তার নিকটে এলে তিনি বললেনঃ কি ব্যাপার! আমি তোমাকে জান্নাতীদের অলংকার পরা দেখতে পাচ্ছি? তখন সে বলল, আমি কিসের আংটি বানাব? তিনি বললেনঃ এক মিসকালের (সাড়ে চার মাসা) কম রূপা দিয়ে আংটি বানাও।

(সূনান আত তিরমিজী হাদিস নম্বরঃ ১৭৮৫, মিশকাতঃ ৪৩৯৬, আদাবু যিফাফঃ ১২৮ হাদিসের মানঃ যঈফ। কিন্তু আবূ ঈসা বলেন, এ হাদীসটি গারীব।)।

সুতরাং ছেলেরা গলায় দুই ভরি রুপার চেইন ব্যবহার করতে পারবে না। কেবলমাত্র আংটির ক্ষেত্রে যদি রুপা ৪.৩৭৪ গ্রাম থেকে কম হয়, তাহলে সেটার ব্যবহার জায়েজ। অন্যথায় সেটা ব্যবহার করা জায়েজ নেই।

◄❖► ◄❖ আল্লাহ-ই ভাল জানেন। ❖► ◄❖► ▬▬▬▬▬▬▬ ◄❖► ▬▬▬▬▬▬▬


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ