Share with your friends
Jamiar

Call

একটি আইইউডি (ইন্ট্রা-ইউটেরিন ডিভাইস) হলো একজন প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর দ্বারা গর্ভাশয়ে স্থাপন করা একটি ছোট প্লাষ্টিক, বা প্লাস্টিক ও তামার তৈরী বস্তু। এটি T আকৃতির একটি কাটি যা যোনি পথ দিয়ে জরায়ুতে প্রবেশ করিয়ে রাখা হয় যা পুরুষের শুক্রাণুকে একটি ডিম্বাণুকে নিশিক্ত করা থেকে বিরত রাখে, এবং সাথে সাথে এটি ডিম্বাণুটিকে গর্ভাশয়ের মধ্যে নিজেকে স্থাপন করা থেকে বিরত রাখে।  

আইইউডি খুবই কার্যকর, এবং ধরনের উপর নির্ভর করে গর্ভাশয়ের মধ্যে ৫ থেকে ১২ বছর পর্যন্ত স্থায়ী থাকতে পারে। আইইউডি এইচআইভি বা অন্যান্যা যৌন বাহিত রোগের বিরুদ্ধে সুরক্ষা দেয়া না।

আইইউডি যে নারীরা গর্ভবতী হয়েছে বা যারা কখনো গর্ভবতী হয়নি তাদের উভয়ের জন্য আইইউডি নিরাপদ। একটি আইইউডি একজন নারীর গর্ভবতী না থাকা এবং তার কোন জরায়ুসংক্রান্ত কোন সংক্রামণ বা কোন এসটিআই নাই এমন অবস্থায় যে কোন সময়ে স্থাপন করা যায়। যে কোন সময় একজন প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মী আইইউডি অপসারণও করতে পারে। এটিকে অপসারণ করার পরপরই চাইলে একজন নারী গর্ভবতী হতে পারে।

একবার গর্ভাশয়ে প্রবেশ করানো হলে একটি আইইউডির বের হয়ে আসাটা অস্বাভাবিক তবে অসম্ভব নয়। মাসে একবার আপনি আপনার যোনিপথে আঙ্গুল ঢুকিয়ে অনুভব করে (কিন্তু সেগুলোকে না টেনে) পরীক্ষা করতে পারেন যে জরায়ুমুখ থেকে ঝুলে থাকা আইইউডির সূতাগুলো তখনও সেখানে আছে কিনা। আপনি যদি সূতাগুলোকে অনুভব করতে না পারেন বা আপনার যদি মনে হয় যে আইইউডি খুলে এসেছে তবে কনডম ব্যবহার করুন বা একজন স্বাস্থ্যকর্মীর দ্বারা পরীক্ষা না করানোর আগে পর্যন্ত যৌনক্রিয়া করা থেকে বিরত থাকুন। এই পদ্ধতি গ্রহনে স্বল্পমেয়াদী পিলের সেবনের ফলে যেরকম পার্শ্বপ্রতিক্রিয়া প্রভাব ফেলে সেরকম পার্শ্বপ্রতিক্রিয়া প্রভাব ফেলতে পারে। ধন্যবাদ। 

Talk Doctor Online in Bissoy App