শেয়ার করুন বন্ধুর সাথে

কোন অঞ্চলে কখন কোন ফসল জন্মাবে তা নির্ভর করে সে অঞ্চলের জলবায়ুর উপর। তাই কোনাে অঞ্চল বা দেশের ফসল উৎপাদনের ধরন ও সময় জানতে হলে সে অঞ্চল বা দেশের জলবায়ুকে জানতে হবে।

তাপমাত্রা, বৃষ্টিপাত, বায়ুপ্রবাহ, সূর্যালােক, বায়ুচাপ, বায়ুর অর্পিতা ইত্যাদি হলাে আবহাওয়া ও জলবায়ুর উপাদান। এ উপাদানগুলােই ফসল উৎপাদনে প্রভাব বিস্তার করে। বাংলাদেশের ভৌগােলিক অবস্থান, সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা ও দুরত্ব, তাপমাত্রা, আর্দ্রতা, বৃষ্টিপাত পর্যালােচনা করলে দেখা যায় যে, বালাদেশের জলবায়ু নাতিশীতােষ্ণ বা সমভাবাপন্ন। পরিমিত বৃষ্টিপাত,

মধ্যম শীতকাল, অর্ধ গরমকাল বাংলাদেশের জলবায়ুর প্রধান বৈশিষ্ট্য। এ ধরনের জলবায়ু কৃষি উৎপাদনের জন্য খুবই সহায়ক।

একটি ফসল বীজ বপন থেকে শুরু করে তার শারীরিক বৃদ্ধি ও ফুল-ফল উৎপাদনের জন্য যে সময় নেয় তাকে ঐ ফসলের মৌসুম / ঋতু বলে। অর্থাৎ কোনাে ফসলের বীজ বপন থেকে ফসল সগ্রহ পর্যন্ত সময়কে সে

ফসলের ঋতু বলে। বালাদেশের জলবায়ুর উপর নির্ভর করে বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের ফসল জন্মে। ফসল উৎপাদনের জন্য সারা বছরকে প্রধানত দুটি ঋতু ভাগ করা হয়েছে; যথা

  • i)রবি ঋতু
  • ii)খরিপ ঋতু
  • রবি ঋতু: আশ্বিন থেকে ফাল্গুন মাস পর্যন্ত সময়কে রবি ঋতু বলে। রবি ঋতু এর প্রথম দিকে কিছু বৃষ্টিপাত হয়, তবে তা খুবই কম হয়ে থাকে। এ ঋতুর তাপমাত্রা, বায়ুর আর্দ্রতা ও বৃষ্টিপাত সবই কম হয়ে থাকে।
  • খরিপ ঋতু : চৈত্র থেকে ভাদ্র মাস পর্যন্ত সময়কে খরিপ মৌসুম বলে। খরিপ মৌসুমকে আবার দুই ভাগে ভাগ করা হয়।যথা–খরিপ-১ বা গ্রীষ্মকাল এবং খরিপ-২ বা বর্ষাকাল।
  1. খরিপ-১: চৈত্র থেকে জ্যৈষ্ঠ মাস পর্যন্ত সময়কে খরিপ-১ মৌসুম বা গ্রীষ্মকাল বলা হয়। এ মৌসুমে তাপমাত্রা বেশি থাকে এবং মাঝে মাঝে ঝড়, বৃষ্টি ও শিলাবৃষ্টি হয়ে থাকে।
  2. খরিপ-২: আষাঢ় থেকে ভাদ্র মাস পর্যন্ত সময়কে খরিপ-২ মৌসুম বা বর্ষাকাল বলা হয়। এ সময় প্রচুর বৃষ্টি হয়, বাতাসে আর্দ্রতা বেশি থাকে এবং তাপমাত্রা মাঝারি মাত্রার হয়।যে সকল ফসলের বৃদ্ধি ও ফুল-ফল উৎপাদন তাপমাত্রা, বৃষ্টিপাত, বায়ুর আর্দ্রতা, দিনের দৈর্ঘ্য ইত্যাদি ব্যাপকভাবে প্রভাবিত হয় কেবল সে সকল ফসলেরই মৌসুম ভিত্তিক শ্রেণিবিভাগ করা হয়। বহু বর্ষজীবী ফসল যেমন-ফলদ, বনজ ও ঔষধি ফসলের ক্ষেত্রে মৌসুম ভিত্তিক শ্রেণিবিভাগ তেমন প্রযোজ্য নয়।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ