Share with your friends
Dr. Shoyeb

Call
  • মুখে সেব্য দৈনিক ১-২ গ্রাম, ২ থেকে ৪টি সমবিভক্ত মাত্রায়। 
  • ইঞ্জেকশন : দিনে ৩-৪ টি সমবিভক্ত মাত্রায় মাংস পেশীতে অথ বা শিরা পথে। 
  • শিশু: মুখে সেব্য দৈনিক ২৫-৫০ মি.গ্রা./কে.জি. , ২ থেকে ৪টি সমবিভক্ত মাত্রায়। 
  • ইঞ্জেকশন : দিনে ৫০-১০০ মি.গ্রা./কে.জি., ৪টি সমবিভক্ত মাত্রায় মাংস পেশীতে অথবা শিরা পথে।

সংমিশ্রণ এবং প্রয়োগ:

  1. ড্রাই সিরাপ : পানি মিশানোর আগে বোতল ভালো করে ঝাঁকিয়ে নিন যেন পাউডার জমাট বেঁধে না থাকে। এবার ১০০ মি.লি সিরাপ প্রস্তুতের জন্য ৬০ মি.লি (সাথে দেয়া কাপের সাহায্যে) ফুটানো পানি ঠান্ডা করে বোতলে ঢালুন এবং পাউডার সম্পূর্ণ মিশে না যাওয়া পর্যন্ত ঝাঁকিয়ে নিন।
  2. ফোর্ট সিরাপ : পানি মিশানোর আগে বোতল ভাল করে ঝাঁকিয়ে নিন যেন পাউডার জমাট বেঁধে না থাকে। এবার ১০০ মি.লি. সিরাপ প্রস্তুতের জন্য ৬০ মি.লি (সাথে দেয়া কাপের সাহায্যে) ফুটানো পানি ঠান্ডা করে বোতলে ঢালুন এবং পাউডার সম্পূর্ণ মিশে না যাওয়া পর্যন্ত ঝাঁকিয়ে নিন।
  3. পেডিয়াট্রিক ড্রপস ঃ প্রথমেই বোতলটি ভালোভাবে ঝাঁকিয়ে নিন যেন পাউডার জমাট বেঁধে না থাকে। তারপর ১০ মিলি (সরবরাহকৃত চামচের ২ চামচ) ফুটানো পানি ঠান্ডা করে বোতলে ঢালুন এবং পাউডার সম্পূর্ণ মিশে না যাওয়া পর্যন্ত ঝাঁকিয়ে নিন।
  4. আইএম ইঞ্জেকশন : ৫০০ মি.গ্রা. ইঞ্জেকশন : ৫০০ মি.গ্রা. এর সাথে ২ মিলি ওয়াটার ফর ইঞ্জেকশন বিপি মিশিয়ে ভালভাবে ঝাঁকিয়ে দ্রবীভূত করতে হবে।
  5. ১ গ্রাম ইঞ্জেকশন : ১ গ্রাম এর সাথে ৪ মি.লি ওয়াটার ফর ইনজেকশন বিপি মিশিয়ে ভালভাবে ঝাঁকিয়ে দ্রবীভূত করতে হবে।
  6. আইভি ইঞ্জেকশন: ৫০০ মি.গ্রা. ইনঞ্জেকশন : ৫০০ মি.গ্রা. এর সাথে ৫ মিলি ওয়াটার ফর ইঞ্জেকশন বিপি মিশিয়ে ভালভাবে ঝাঁকিয়ে দ্রবীভূত করতে হয়। এরপর এই দ্রবণকে সরাসরি শিরায় ৩-৫ মিনিটে ধীরে ধীরে প্রয়োগ করতে হবে।
  7. ১ গ্রাম ইঞ্জেকশন : ১ গ্রাম এর সাথে ১০ মিলি. ওয়াটার ফর ইঞ্জেকশন বিপি মিশিয়ে ভালভাবে ঝাঁকিয়ে দ্রবীভূত করতে হবে। এরপর এই দ্রবণকে সরাসরি শিরায় ৩-৫ মিনিটে ধীরে ধীরে প্রয়োগ করতে হবে।

সেফ্রাডিন ক্যাপসুল, সিরাপের শুকনো পাউডার এবং ভায়ালের পাউডার ঠান্ডা স্থানে সংরক্ষণ করতে হবে। সংমিশ্রিত সেফ্রাডিন সিরাপ সাধারণ তাপমাত্রায় রাখলে ৭ দিনের মধ্যে অথবা রেফ্রিজারেটরে রাখলে ১৪ দিনের মধ্যে সরবরাহ করতে হবে। প্রতিবার সেবনের পূর্বে ভালভাবে ঝাঁকিয়ে নিন।সংমিশ্রিত সেফ্রাডিন ইঞ্জেকশন দ্রবণ সাধারণ তাপমাত্রায় রাখলে প্রস্তুতের ২ ঘন্টার মধ্যেই ৫০ সে. তাপমাত্রায় রাখলে ১২ ঘন্টার মধ্যে ব্যবহার করতে হবে।

প্রোসেফ ফোরট পাউডার ফর সাসপেনশন সম্পর্কে বিস্তারিত জেনে নিন এই লিঙ্ক থেকে প্রোসেফ ফোরট

Talk Doctor Online in Bissoy App