আমি প্রশ্ন করেছি সালোক সংশ্লেষণ ও শ্বসনের মধ্যে পার্থক্য কি কি? [ ৫টি করে পার্থক্য দিন ]
শেয়ার করুন বন্ধুর সাথে
kanon

Call

সালোকসংশ্লেষ ও  অঙ্গার আত্তীকরণের পার্থক্য :


সালোকসংশ্লেষ অঙ্গার আত্তীকরণ

১. সালোকসংশ্লেষ আলোক-নির্ভর প্রক্রিয়া  । ১. অঙ্গার আত্তীকরণ আলোক-নির্ভর প্রক্রিয়া  ।

২. প্রক্রিয়াটি কেবল ক্লোরোফিলযুক্ত কোষে ঘটে ২. প্রক্রিয়াটি যে কোন সজীব কোষে ঘটতে পারে 

৩. এই প্রক্রিয়ায় শক্তি উৎপন্ন হয়  । ৩. এই প্রক্রিয়ায় শক্তি উৎপন্ন হয় না ।

৪. অক্সিজেন নির্গত হয় । ৪. অক্সিজেন নির্গত হয় না ।

৫. এই প্রক্রিয়ায় সৌরশক্তি ব্যবহৃত হয়ে গ্লুকোজ উৎপন্ন হয় ৫. এই প্রক্রিয়ায় সৌরশক্তি ব্যবহৃত নাও হতে পারে । তবে জৈব অ্যাসিড সংশ্লেষিত হয়  ।

 


সালোকসংশ্লেষ এক রকমের  উপচিতি বিপাক :- (Photosynthesis is an anabolic metabolism) :


যে গঠনমূলক বিপাক ক্রিয়ায় সরল অজৈব যৌগ থেক জটিল যৌগ সৃষ্টি হয়ে কোষের শুষ্ক ওজন বৃদ্ধি পায় ও শক্তির স্থিতি ঘটে তাকে উপচিতি বিপাক বলে । যেমন সালোকসংশ্লেষ । সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় উদ্ভিদদেহে সরল অজৈব যৌগ জল (H2O) ও কার্বন ডাই-অক্সাইড (CO2) -এর  রাসায়নিক বিক্রিয়ায় শর্করা জাতীয় জটিল জৈব (C6H12O6) খাদ্য উৎপন্ন হয়, ফলে প্রোটোপ্লাজমের বৃদ্ধি অর্থাৎ শুষ্ক ওজন (dry weight) বৃদ্দি পায় ও শক্তির স্থিতি ঘটে । তাই সালোকসংশ্লেষকে উপচিতিমূলক বিপাক ক্রিয়া বলে ।


 


সালোকসংশ্লেষের স্থান (Site of Photosynthesis) ক্লোরোফিল সমন্বিত সকল সজীব কোষে সালোকসংশ্লেষ সংঘটিত হয় । তবে ক্লোরোফিলযুক্ত সবুজ পাতাই উদ্ভিদের প্রধান সালোকসংশ্লেষকারী অঙ্গ । পাতায় অবস্থিত মেসোফিল কলার কোষগুলিতে ক্লোরোফিলের আধিক্য থাকায় সালোকসংশ্লেষর মাত্রা সর্বাধিক পরিলক্ষিত হয় । তবে পাতা ছাড়াও যে কোনো সজীব কোষে অর্থাৎ সবুজ কান্ডে (ফণীমনসা, লাউ, কুমড়ো, পুঁই ইত্যাদি), ফুলের সবুজ বৃতিতে, অর্কিড মূলের সবুজ অংশে, গুলঞ্চের আত্মীকরণ মূলে, সবুজ শৈবাল (নস্টক, ভলভক্স, ইডোগোনিয়াম, কারা ইত্যাদি) এমনকি এককোশী প্রাণী ইউগ্লিনা (Euglena) ক্রাইস্যামিবা (Chrysamoeba) প্রভৃতির দেহেও সালোকসংশ্লেষ ঘটে । রোডোস্পাইরিলাম (Rhodospirillum) , রোডোসিউডোমোনাস (Rhodopseudomonas) নামক সবুজ ব্যাকটেরিয়াও সালোকসংশ্লেষ ঘটাতে সক্ষম ।


 


উদ্ভিদের সালোকসংশ্লেষের স্থান:-


১. মূল - গুলঞ্চ, অর্কিড 


২. কান্ড - লাউ ফনীমনসা 


৩. পাতা - সবুজ পাতা


৪. বৃতি - ফুলের সবুজ বৃতি


৫. দল - আতা, কাঁঠালিচাঁপার সবুজ দল  


৬. ত্বক - কাঁচা ফলের ত্বক ।


 


* সালোকসংশ্লেষের প্রধান অঙ্গ - পাতা


* সালোকসংশ্লেষের প্রধান স্থান - মেসোফিল কলা


* সালোকসংশ্লেষকারী অঙ্গাণু - ক্লোরোপ্লাস্ট


* সালোকসংশ্লেষের আলোক বিক্রিয়ার ঘটনাস্থল - ক্লোরোপ্লাস্টের গ্রানা ।


* সালোকসংশ্লেষের অন্ধকার বিক্রিয়ার ঘটনাস্থল - ক্লোরোপ্লাস্টের স্ট্রোমা ।


* সালোকসংশ্লেষকারী রঞ্জক - ক্লোরোফিল ।


* সালোকসংশ্লেষে সক্ষম প্রাণী - ইউগ্লিনা, ক্রাইস্যামিবা ।


* সালোকসংশ্লেষে অক্ষম উদ্ভিদ  - ছত্রাক, স্বর্ণলতা ।


* সালোকসংশ্লেষে সক্ষম ব্যাকটেরিয়া - রোডোস্পাইরিলাম , রোডোসিউডোমোনাস ।


 


সালোকসংশ্লেষকে জারণ-বিজারণ প্রক্রিয়া বলে -


কারণ সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় জল জারিত হয়ে অক্সিজেন (O2)  উৎপন্ন করে এবং কার্বন ডাই-অক্সাইড বিজারিত হয়ে কার্বোহাইড্রেট উৎপন্ন করে ।


 


মেসোফিল কলা : (Mesophyll tissue)


পাতার উর্ধ্বত্বক ও নিম্নত্বকের মধ্যে অবস্থিত ক্লোরোফিলযুক্ত আদি কলাস্থরকে মেসোফিল কলা বলে । পাতার মেসোফিল কলা সালোকসংশ্লেষের প্রধান ঘটনাস্থল । বিষমপৃষ্ঠ পাতার মেসোফিল কলা প্যালিসেড প্যারেনকাইমা (palisade parenchyma) ও স্পঞ্জি প্যারেনকাইমা (spongy parenchyma) দ্বারা গঠিত । কিন্তু সমাঙ্কপৃষ্ঠ পাতার মেসোফিল কলায় কেবলমাত্র স্পঞ্জি প্যারেনকাইমা থাকে । দ্বিবীজপত্রী উদ্ভিদের ক্ষেত্রে মেসোফিল কলা উপরের দিকে প্যালিসেড প্যারেনকাইমা (palisade parenchyma) এবং নীচের দিকে স্পঞ্জি প্যারেনকাইমা (spongy parenchyma) নামক দুটি কলাস্থরে বিভেদিত  । কিন্তু সমাঙ্কপৃষ্ঠ পাতার মেসোফিল কলায় কেবলমাত্র স্পঞ্জি প্যারেনকাইমা থাকে । একমাত্র ক্লোরোফিলই সূর্যালোক শোষণে সক্ষম


 


উচ্চশ্রেণির উদ্ভিদে সালোকসংশ্লেষের জন্য দায়ী কোষ গুলির নাম:-


উচ্চশ্রেণির উদ্ভিদের পাতার মেসোফিল কলার প্যালিসেড প্যারেনকাইমা ও স্পঞ্জি প্যারেনকাইমা কোষগুলি সালোকসংশ্লেষের জন্য দায়ী ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সালোক সংশ্লেষণ ও শ্বসনের মধ্যে পার্থক্য হলোঃ                                            সালোকসংশ্লেষণের জন্য প্রয়োজন সূর্যের আলো কিন্তু শ্বসনের জন্য আলো দরকার নেই। সালোকসংশ্লেষণ শুধু ক্লোরোফিল যুক্ত কোষ যেমন -পাতায় হয়।কিন্তু শ্বসন উদ্ভিদ এর সারা দেহে হয়। সালোকসংশ্লেষণ এর জন্য শ্বসন দরকার কিন্তু শ্বসনের জন্য সালোকসংশ্লেষ দরকার নেই।           --   এগুলো হল সালোকসংশ্লেষণ ও শ্বসনের পার্থক্য । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সালোকসংশ্লেষন প্রক্রিয়ার মাধ্যমে গাছ খাদ্য তৈরী করে । আল শ্বষন প্রক্রিয়ায় গাছ সেই খাদ্যকে তার শারীরবৃত্তিও কার্য সম্পাদন করে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ